49 চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে হুঁশিয়ারি

রবিবার, ১৭ অক্টোবর ২০২১। ১ কার্তিক ১৪২৮। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে হুঁশিয়ারি

চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে হুঁশিয়ারি

নিউজডেস্ক২৪: বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। দীর্ঘদিন ধরেই এই বয়সসীমা বাড়ানোর আন্দোলন করে আসছেন চাকরিপ্রত্যাশীরা। এক্ষেত্রে বয়স ৩৫ করার দাবি করা হলে সরকারের শীর্ষ পর্যায়ে থেকে তা নাকচ করা হয়। এবার তারা অন্তত ২ বছর বাড়িয়ে চাকরির বয়স ৩২ করার দাবি জানিয়েছেন এবং বলেছেন, এটা না করা হলে লাগাতার আন্দোলনে যাবেন।

আজ রোববার (২২ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই দাবি জানানো হয়। চাকরিপ্রত্যাশীদের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন তানভির হোসেন।

তিনি বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সব খাতেই কিছু না কিছু ক্ষতি হয়েছে। আবার সরকার প্রণোদনা ঘোষণার মাধ্যমে সেসব ক্ষতি পুষিয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু মহামারির কারণে আমরা যারা চাকরির বয়স হারিয়েছি, তাদের ক্ষতি কে পুষিয়ে দেবে? সরকার ২১ মাস বয়স বর্ধিত করেছে সত্যি, কিন্তু সেটা নির্দিষ্ট কিছু চাকরির ক্ষেত্রে। এই বৈষম্য কেন?

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, শুধু করোনার ক্ষতি পুষিয়ে দিতে নয়, স্থায়ীভাবেই চাকরির বয়স বাড়ানো উচিত। ইতোপূর্বে এই দাবির পক্ষে আমরা সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে অনেক যুক্তি তুলে ধরেছি। এই দাবি অত্যন্ত যৌক্তিক। এটি আদায় করে নিতে আমরা প্রয়োজনে লাগাতার আন্দোলনে যাব। আশাকরি, নীতিনির্ধারকরা বিষয়টা পর্যালোচনা করবেন।