ভালোবাসার মানুষটি প্রতারণা করলে যে ১২টি কাজ অবশ্যই করবেন!

ভালোবাসার মানুষটি প্রতারণা করলে যে ১২টি কাজ অবশ্যই করবেন!

নিউজডেস্ক২৪: হয়তো ভালবাসতে চাই না, হয়তো বিশ্বাস করতে চাই না। তবু কিছু মানুষ থাকে যারা ভরসা দেয় যে আমি আছি… আমি আছি তোমার জন্য। আমরা ভালবাসতে চাই না। ভয় পাই… প্রতারণার, কষ্টের, বঞ্চনার। তবু মানুষগুলো ভরসা যোগায়, শত ঝড় ঝাপটা সয়ে পাশে থাকে। ভালোবাসার কথা বলে…

তারপর একসময় হয়তো আমরা বিশ্বাস করে ফেলি… প্রবল, প্রচণ্ড বিশ্বাস। প্রবল প্রচণ্ড ভালোবাসা। আর ঠিক যখন আমাদের মনে হতে শুরু করে যে মানুষটি কখনো কষ্ট দেবে না আমাকে, মানুষটি কখনো আঘাত করবে না আমাকে, মানুষটি কখনো ঠকাবে না…

ঠিক তখনই মানুষটি ধোঁকা দেয়। প্রতারণা করে, অতীত ভুলে গিয়ে নির্লজ্জের মত আঘাত করে। নিজের স্বার্থ উদ্ধার হয়ে যাওয়ার পর চলে যায় নিজের পথে। যেন আপনার কোনো অস্তিত্ব নেই তাঁর জীবনে, কখনো ছিল না…

এমন হয়, এমন হতে পারে। যে কারো সাথেই। আপনার সাথে, আমার সাথে, আমাদের আপন কারো সাথে। ভালোবাসায় প্রতারণা করা যেন আজকাল নিত্যদিনের ঘটনা। তবু মানুষ ভালোবাসে, বিশ্বাস করে। প্রতারণায় কষ্ট পেয়ে ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। হয়তো আপনার অবস্থাও ঠিক তাই, মানসিকভাবে ভীষণ ভেঙে পড়েছেন আপনি প্রতারণার শিকার হয়ে। তারপরেও কিছু কাজ আছে, যেগুলো আপনাকে এখনোই করতে হবে। হ্যাঁ, করতে খুব কষ্ট হবে আপনার। কিন্তু করতে হবেই। আপনার নিজের ভালোর জন্যই।

আসুন জানি এমন ১২টি কাজ সম্পর্কে যেগুলো ভালোবাসায় প্রতারিত হওয়ার পর আপনার অবশ্যই করা উচিত।

১) আপনি হয়তো তাঁকে ছাড়া বেঁচেই থাকতে পারছেন না, প্রতি মুহূর্তে মনে হচ্ছে মরে যাবেন। কিন্তু তবুও ভুল করেও ফিরে আসার কাকুতি-মিনতি করতে যাবেন না। কোনো অবস্থাতেই না। এতে সে ফিরবে তো নাই-ই, উল্টো আপনই ছোট হবেন।

২) কোন অবস্থাতেই নিজের কোন দুর্বলতা তাঁর সামনে আর প্রকাশ করে ফেলবেন না। যে মানুষ একবার প্রতারণা করতে পারে, সে মানুষ আপনার দুর্বলতার সুযোগ নিয়ে অনেক বড় কোনো অপরাধও করতে পারে।

৩) আপনার মন ভেঙে গিয়েছে সত্যি, কিন্তু জীবন ভেঙে পড়তে দেবেন না। যেভাবেই হোক নিজের দৈনন্দিন রুটিন ধরে রাখার চেষ্টা করুন।

৪) ‘আমি মরে যাবো, মরে গিয়ে ওকে শিক্ষা দেব’… এই ধরণের চিন্তাভাবনা ভুলেও করবেন না। যে প্রতারক, আপনার মৃত্যুতে তাঁর কিচ্ছু কিচ্ছু যাবে আসবে না।

৫) প্রতিশোধ নিতে চান? বেশ, নেবেন। তবে এখনই নয়। সঠিক সময়ের অপেক্ষ করুন। আবেগের বশে কিছু করলে নিজের বিপদে পড়ার সম্ভাবনাই বেশি।

৬) খুব কাছের কাউকে সম্পূর্ণ ব্যাপারটি খুলে বলুন। মন হালকা হবে। কাঁদতে চাইলে কাঁদুন। কষ্ট চেপে রাখার চাইতে কান্না ভালো।

৭) মানসিক অস্থিরতা ও কষ্ট খুব বেড়ে গেলে পেশাদার থেরাপিষ্টের কাছে যান। এই বিষয়ে সংকোচ করবেন না একদম। এতে কোনো দোষ নেই।

৮) কোথাও বেড়াতে চলে যান কিছুদিনের জন্য। নিজের স্বাভাবিক পরিবেশ পরিস্থিতি থেকে একদম দূরে কোথাও।

৯) নিজের চেহারা ও অন্যান্য ব্যাপারে উন্নতি করার দিকে মনযোগ দিন। ওজন বেশি থাকলে কমিয়ে দিন। নিজেকে নতুন মেকওভার দিন। নিজের ক্যারিয়ার ও অর্থনৈতিক অবস্থা উন্নত করার চেষ্টা করুন। কথাগুলো শুনতে হাস্যকর মনে হলেও যখন সকলে আপনার প্রশংসা করবে তখন ভালো লাগবে আপনার।

১০) খুব রাগ হচ্ছে তাঁর ওপর? মনে হচ্ছে কেন আপনার সাথে প্রতারণা করলো, কী দোষ করেছিলেন আপনি? তাঁকে একবার হলেও কল করুন, আর ইচ্ছামত নিজের রাগ ঝেড়ে ফেলুন। যা মনে আসে মন খুলে বলে দিন। স্বস্তি লাগবে।

১১) সম্পর্ক ভাঙনের পর, কিংবা প্রতারিত হবার পর আমরা অনেকেই মানুষটিকে ভুলতে পারি না। দেখা যায় তাঁর বন্ধু বান্ধব বা আত্মীয়দের সাথে যোগাযোগ রাখি। এই কাজটি ভুলেও করবেন না। তাঁর সম্পর্কে জানার চেষ্টা করবেন না। সে ভালো আছে জেনে আপনার কষ্ট আরও বাড়বে।

১২) প্রেমের সময়ে নিশ্চয়ই অনেক স্মৃতি আর সেসবের নিদর্শন জমেছে? কিছুই আর নিজের কাছে রাখবেন না। নষ্ট করে ফেলুন। মানুষটার সাথে ফেসবুক ফ্রেন্ড হিসাবেও সম্পর্ক রাখবেন না।