ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭ আশ্বিন ১৪২৫ | ১১ মহররম ১৪৪০

নীরবতা ভেঙে ট্রাম্পের সমালোচনা করলেন ওবামা

নীরবতা ভেঙে ট্রাম্পের সমালোচনা করলেন ওবামা

নিউজডেস্ক২৪: যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে আর মাত্র দুই মাস পর। নভেম্বরের ওই নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যেই সরগরম হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন। শুক্রবার ইলিনয়সে এক অনুষ্ঠানে তেমনি উত্তাপ ছড়ালেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এদিন তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক হাত নিয়েছেন।

ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইনে শিক্ষার্থী ও অন্যান্যদের উদ্দেশ্যে ওবামা বলেন, হোয়াইট হাউজ থেকে উল্টাপাল্টা জিনিস আসছে। রিপাবলিকানরা যদি ডেমোক্রেটদের সঙ্গে নির্দিষ্ট কিছু বিষয়ে একমত নাও হয়, তারপরও ‘বর্তমান অবস্থা নিয়ে তাদের উদ্বিগ্ন’ হওয়া উচিত।

দুইবারের মার্কিন প্রেসিডেন্ট ওবামা আরও বলেন- তিনি ‘সরকারে সততা, শালীনতা এবং আইনের পুনঃপ্রতিষ্ঠা’ দেখতে চান।

শিক্ষার্থীদের উদ্দেশে ওবামা বলেন, নভেম্বরে আপনাদের ভোট দিতে হবে কারণ এটির ওপর আমাদের গণতন্ত্র নির্ভরশীল। তরুণদের লক্ষ্য করে সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, শক্তিশালী ও সুবিধাপ্রাপ্তরা যখন আমেরিকার আদর্শকে দূরে ঢেলে দিতে চাইছে তখন আপনাদের ক্ষমতা প্রয়োগের সুযোগ এসেছে।

হোয়াইট হাউজ ছাড়ার পর থেকেই খুব একটা জনসম্মুখে দেখা যায়নি ওবামাকে। এমনকি প্রেসিডেন্ট ট্রাম্পের বিভিন্ন কর্মকাণ্ড যখন সমালোচিত হয়েছে তখনও নীরব থেকেছেন তিনি। তবে সব নীরবতা ভেঙে শুক্রবার এক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ট্রাম্পকে সমালোচনায় বিদ্ধ করেন ওবামা।

এদিকে ওবামার জবাবে পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নর্থ ডাকোটায় রিপাবলিকানদের এক তহবিল সংগ্রহের অনুষ্ঠানে ট্রাম্প বলেছেন, আমি তার বক্তব্য শুনেছি কিন্তু আমি ঘুমিয়ে পড়েছি।