স্কাইপে কল রেকডিং ফিচার যোগ

স্কাইপে কল রেকডিং ফিচার যোগ

নিউজডেস্ক২৪: মাইক্রোসফটের মালিকানাধীন প্রতিষ্ঠান স্কাইপেতে যোগ হলো নতুন ফিচার। এখন থেকে এর ব্যবহারকারীরা তাদের কল রেকর্ড রাখতে পারবেন। মোবাইলের পাশাপাশি ডেস্কটপেও এই সুবিধা পাওয়া যাবে।

তবে নতুন আপডেটে আপাতত অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইসে কল রেকডিং ফিচার পাওয়ার যাবে। শিগগিরই উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারে কল রেকডিং ফিচার উপভোগ করা যাবে।

স্কাইপ ব্যবহারকারীদের কল রেকডিংয়ের তথ্য জমা থাকবে ক্লাউডে। ফোন কলে এক জন ব্যবহারকারী কল রেকর্ড শুরু করলে অন্য ব্যবহারকারীকে ডিসপ্লেতে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পাঠানো হবে। এবং এই কল রেকর্ডিং সম্পর্কে তাদের সতর্ক করা হবে।

ভিডিও কলের ক্ষেত্রে স্ক্রিন রেকর্ডিং সহ গোটা কল রেকর্ড করা যাবে। ব্যবহারকারী নিজের কম্পিউটারে এই রেকর্ডিং সেভ করতে পারবেন। অথবা ক্লাউডে ৩০ দিন এই রেকর্ডিং সেভ করে রাখতে পারবেন। ৩০ দিন পরে এই রেকর্ডিং ক্লাউড থেকে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

ডেস্কটপ থেকে কল চলাকালীন + কিতে ক্লিক করে 'Start Recording’ সিলেক্ট করলেই রেকর্ড শুরু হয়ে যাবে। একই ভাবে মোবাইল থেকেও কল রেকর্ড করা যাবে। এই রেকর্ডিং শুরু হলেই সেই কলে যতজন রয়েছেন সবার স্ক্রিনে রেকর্ডিং শুরু হওয়ার খবর জানানো হবে।

কল শেষ হওয়ার পরে এই চ্যাটে ৩০ দিন পর্যন্ত এই রেকর্ডিং থেকে যাবে। এই রেকর্ডিং নিজের কম্পিউটারে সেভ করতে সেই চ্যাটে গিয়ে তিনটি ডটে ক্লিক করে 'More’ অপশানে ক্লিক করে MP4 ফাইল ডাউনলোড করে নিতে পারেন। মোবাইলে রেকর্ডিং এর উপরে ট্যাপ করে হোল্ড করে 'Save’ বাটনে ট্যাপ করলে মোবাইলে রেকর্ডিং সেভ হয়ে যাবে।