ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

যুক্তরাষ্ট্রে পণ্য তৈরি করতে অ্যাপলকে আহ্বান জানালেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে পণ্য তৈরি করতে অ্যাপলকে আহ্বান  জানালেন ট্রাম্প

নিউজডেস্ক২৪: চীনের ওপর মার্কিন শুল্কারোপের কারণে নিজেদের পণ্যের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছে অ্যাপল। এরই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইফোনের নির্মাতা প্রতিষ্ঠানটিকে তাদের পণ্য বেইজিং থেকে নয় বরং ওয়াশিংটন থেকে তৈরি করার আহ্বান জানিয়েছেন। খবর খালিজ টাইমসের।

ট্রাম্প প্রশাসনকে লেখা এক চিঠিতে অ্যাপল জানিয়েছে, চীনে তৈরি পণ্যের পর যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত ২০০ বিলিয়ন শুল্কারোপের কারণে অ্যাপল ওয়াচ, এয়ারপডস হেডফোনস, হোমপড স্মার্ট স্পিকার, ম্যাকস এবং কম্পিউটারের অন্যান্য ‍গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের দাম বৃদ্ধি পাবে।

এছাড়া ম্যাজিক মাউস, ম্যাজিক ট্র্যাকপ্যাড, অ্যাপল পেন্সিল, অ্যাপল অ্যাডাপ্টার, চার্জার, ক্যাবল ও কর্ডস, অ্যাপল মেইন লজিক বোর্ড, মেমরি মডিউল, ভিডিও গ্রাফিক/অডিও কার্ড ও পিসিবিএ, অ্যাপল কম্পিউটার পার্টস এবং প্রিন্টেড সার্কিট বোর্ডের মতো পণ্যের দাম বৃদ্ধি পেতে পারে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধির কাছে শুক্রবার অ্যাপলের লেখা চিঠিতে অ্যাপল জানায়, চীনা পণ্যের ওপর ট্রাম্প প্রশাসনের প্রস্তাবিত ২৫ শতাংশ করের কারণে তাদের কিছু পণ্যের দাম বেড়ে যাবে।

শনিবার ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছেন- আমরা চীনের ওপর বড় ধরনের শুল্কারোপ করতে পারি, এর কারণে অ্যাপলের পণ্যের দাম বেড়ে যেতে পারে। কিন্তু এর একটি সহজ সমাধান আছে যেখানে জিরো ট্যাক্স ও বস্তুত ট্যাক্স প্রণোদনা থাকবে।

তিনি লিখেছেন, চীনের পরিবর্তে আপনাদের পণ্য যুক্তরাষ্ট্রে তৈরি করুন। এখনই নতুন প্লান্ট তৈরি করুন। এক্সসাইটিং! মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন।

গত বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি অ্যাপলের সিইও টিম কুকের সঙ্গে ফোনে আলাপ করেছেন এবং তিনি যুক্তরাষ্ট্রে ‘তিনটি বড় প্লান্ট’ বানানোর প্রতিশ্রুতি দিয়েছেন। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের ওই দাবির ব্যাপারে সরাসরি কোনও জবাব দেননি কুক।