ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করলেন লুলা

প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করলেন লুলা

নিউজডেস্ক২৪: আগামী মাসে অনুষ্ঠিতব্য ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। লুলা তার পরিবর্তের রানিংমেট ফার্নান্দো হাদ্দাদের নাম ঘোষণা করেছেন। হাদ্দাদকে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী করতে সমর্থকদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

তার দল ওয়ার্কাস পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ হেডকোয়ার্টার্সের সামনে এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। দুর্নীতির দায়ে ৭২ বছর বয়সী ললুা ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন।

দু'সপ্তাহ আগে ব্রাজিলের সর্বোচ্চ নির্বাচনী আদালত দুর্নীতির অভিযোগে লুলা ডি সিলভার প্রার্থীতা বাতিল করে। দেশটির কট্টর ডানপন্থী নেতা বোলসোনারো প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় গিয়ে ছুরিকাঘাতের শিকার হওয়ার পর এ সিদ্ধান্তের কথা জানালো লুলার দল ওয়ার্কাস পার্টি।

কারাগারে বন্দী থাকা লুলা তার ভক্ত-সমর্থকদের উদ্দেশে একটি চিঠি লিখেছেন। পাঁচ মাস ধরে তার সমর্থকরা তার মুক্তির দাবি জানিয়ে বিক্ষোভ করছেন। ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন লুলা ডি সিলভা। সমর্থকদের উদ্দেশে লেখা ওই চিঠিতে তিনি জানিয়েছেন, আগামী ৭ অক্টোবরের নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না।