রেসিপি: চকলেট পেস্ট্রি কেক

রেসিপি: চকলেট পেস্ট্রি কেক

নিউজডেস্ক২৪: চকলেট বাচ্চা থেকে বুড়ো সবার পছন্দ। আর এই চকলেট হতে পারে ভালোবাসার মানুষকে অল্পতে খুশি করার একটি পন্থা। চকলেট খেতে পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া দায়। চকলেট শিশু এবং মেয়েরা খুব বেশি পছন্দ করতে দেখা যায়। আর এই চকলেট দিয়ে যদি তৈরি করা যায় একটি নতুন রেসিপি তবে তো কথাই নেই। যাকে বলা হবে সোনায় সোহাগা। চলুন দেখে নেওয়া যাক জিবে জল আসা চকলেট পেস্ট্রি কেকের রেসিপি-

কেকের উপকরণ 

১. ময়দা আধা কাপ ও ৬ টেবিল-চামচ,
২. কোকো পাউডার ৬ টেবিল-চামচ,
৩. ডিম ১টি। চিনি ১ কাপ,
৪. লবণ ১/৪ চা-চামচ,
৫. তরল দুধ আধা কাপ,
৬. তেল ১/৪ কাপ,
৭. গরম কফি আধা কাপ,
৮. বেকিং পাউডার আধা চা-চামচ,
৯. ডার্ক চকলেট গলিয়ে নেওয়া ১/৪ কাপ।

কেক তৈরি 

একটি বাটিতে ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং পাউডার ও লবণ মিশিয়ে রাখুন। আরেকটি পাত্রে ডিম, দুধ, চকলেট ও তেল মিশিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ দিয়ে দিন। ভালো করে মিশিয়ে গরম কফি ঢেলে মেশান। এবার কেকের পাত্রে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেইক করুন। হয়ে গেলে ঠাণ্ডা করে তিন ভাগ করে কেটে রাখুন।

কেকের ক্রিমের উপকরণ 

১. মাখন ১০০ গ্রাম,
২. আইসিং সুগার ১ কাপ,
৩. খুব ঠাণ্ডা তরল দুধ ১/৩ কাপ,
৪. কফি পাউডার আধা চা-চামচ,
৫. গলানো চকলেট ২ চা-চামচ।

ক্রিম তৈরি 

মাখন একটু বিট করে নিন। এবার মাখনের সঙ্গে অল্প অল্প করে আইসিং সুগার ও দুধ মিশিয়ে ভালোভাবে বিট করে নিন। চকলেট ক্রিমের জন্য কিছু ক্রিমের সঙ্গে কফি আর চকলেট মিশিয়ে নিন। ফ্রিজে রাখুন এক ঘণ্টা।

পেস্ট্রি তৈরি 

প্রথমে এক ভাগ কেক নিয়ে চকলেট ক্রিম দিন। কিছু গলানো চকলেট দিন। আরেক ভাগ কেক রেখে সাদা ক্রিম দিন। এবার শেষ ভাগ কেক রেখে সাদা ক্রিম দিয়ে সাজিয়ে উপরে গলানো চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার চকলেট পেস্ট্রি।