ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭ আশ্বিন ১৪২৫ | ১১ মহররম ১৪৪০

ম্যাকগ্রাকে পেছনে ফেলে শীর্ষে জেমস অ্যান্ডারসন

ম্যাকগ্রাকে পেছনে ফেলে শীর্ষে জেমস অ্যান্ডারসন

নিউজডেস্ক২৪: ২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে উইকেট শিকার অভিযান শুরু করেছিলেন। মঙ্গলবার ওভালে ভারতের মোহাম্মদ শামিকে বোল্ড করে কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে ছুঁয়ে ফেললেন কাঙ্ক্ষিত উচ্চতা। ফলে ৫৬৪টি উইকেট নিয়ে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি এখন জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ম্যাকগ্রার টেস্ট উইকেট সংখ্যা ৫৬৩টি।

ভারতের বিপক্ষে ওভাল টেস্টের চতুর্থ দিন দুই উইকেট নিয়ে অ্যান্ডারসন স্পর্শ করেছিলেন ম্যাকগ্রাকে। মঙ্গলবার পঞ্চম দিন দারুণ এক ইনকাটারে শামিকে বোল্ড করে গুটিয়ে দিলেন ভারতকে। একই সঙ্গে ৫৬৪ নম্বর উইকেট নিয়ে পেছনে ফেললেন ম্যাকগ্রাকে।

টেস্ট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেট নিয়েছিলেন কিংবদন্তি ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের বর্তমান বোলিং কোচ ৫১৯ উইকেট নিয়ে ক্যারিয়ারের ইতি টানেন ২০০১ সালে। পরে তাকে ছাড়িয়ে যান ম্যাকগ্রা। এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি ২০০৭ সালে ক্যারিয়ার শেষ করেন ৫৬৩ উইকেট নিয়ে। ১১ বছর পর রেকর্ড হারালেন তিনি অ্যান্ডারসনের কাছে।

ম্যাকগ্রা অবশ্য ৫৬৩ উইকেট নিয়েছিলেন ১২৪ টেস্ট খেলে। অ্যান্ডারসন ছাড়িয়ে গেলেন ১৪৩ টেস্ট খেলে।

টেস্ট উইকেট শিকারে এই তিন পেসারের ওপরে আছেন তিন স্পিনার। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসে শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কান বোলার মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ টেস্ট খেলে শেন ওয়ার্ন নিয়েছেন ৭০৮ উইকেট। আর ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়েছেন অনিল কুম্বলে।