বিকেলে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

বিকেলে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

নিউজডেস্ক২৪: এশিয়া কাপ সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শুক্রবার (২১ সেপ্টেম্বর) দুবাই ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা।

তবে আচমকা সূচি বদলের কোপানলে পড়ে অনেক প্রতিকূলতার গহ্বরে বাংলাদেশ। গতকাল গ্রুপ পর্বের শেষ ম্যাচটা খেলতে হয়েছে আফগানিস্তানের বিরুদ্ধে। আবুধাবিতে ম্যাচটা শেষ করে দুবাইয়ের টিম হোটেলে ফিরতে ফিরতে মাঝ রাত। ম্যাচ খেলার ধকল কাটিয়ে উঠার আগেই আজ আবার মাঠে নামতে হবে টাইগারদের।

শিরোপা জয়ের স্বপ্ন নিয়েই এশিয়া কাপে এসেছে বাংলাদেশ। স্বপ্ন জয়ের মিশনে প্রথম পা রাখতে হচ্ছে টানা দুদিন ম্যাচ খেলার দুরূহ চ্যালেঞ্জ নিয়ে। সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে আজ ভারতের বিরুদ্ধে মাঠে নামছে বাংলাদেশ। এদিকে আবুধাবিতে একই সময়ে অনুষ্ঠিত হবে আফগানিস্তান ও পাকিস্তানের ভেতরে সুপার ফোরের আরেক ম্যাচ।

গ্রুপ পর্বের শেষ ম্যাচ নিয়ে তাই বাড়তি চিন্তা করতে চায়নি বাংলাদেশ। সূচি পরিবর্তনের খবর নিশ্চিত হতেই টাইগাররা চোখ রেখেছে সুপার ফোর পর্বে।

গত বুধবার আইসিসি একাডেমিতে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও বলেছেন, ভারতের বিরুদ্ধে আজকের ম্যাচ নিয়েই পরিকল্পনা করছে বাংলাদেশ।

মাশরাফি বলেছিলেন, ‘২১ তারিখের (আজ) ম্যাচের জন্য যতটা ধরে রাখা যায়, যতটা ফিট থাকা যায়, এটা নিয়েও ভাবা জরুরি। এখন সত্যি বলতে আফগানিস্তান ম্যাচ নিয়ে ভাবনা যতটুকু ছিল, সেটি তো আর নেই। এখন ২১ তারিখের (আজ) ম্যাচের পরিকল্পনাই বেশি করতে হচ্ছে।’

ভারতের বিপক্ষে ম্যাচের জন্য শারীরিকভাবে সবাই ফিট না থাকলে কাজটা কঠিন হয়ে যাবে মনে করেন মাশরাফি।

তিনি বলেছেন, ‘২১ তারিখে (আজ) এমন গুরুত্বপূর্ণ ম্যাচ, তার আগেই গ্রুপ পর্যায়ের ম্যাচ খেলতে হবে। সুপার ফোরে প্রথম ম্যাচটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই ম্যাচে আমরা সবাই শারীরিক ভাবে শতভাগ থাকতে না পারলে কাজটা কঠিন হয়ে যায়।’

ভারতের বিরুদ্ধে ৩৩ ম্যাচে মাত্র পাঁচটি জয় বাংলাদেশের। দুই দলের শেষ দুটি ম্যাচ ২০১৫ বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। যেখানে জিতেছে ভারত। একদিন বিশ্রাম নিয়ে আজ খেলতে নামবে রোহিত শর্মার দল। তবে ভারত শিবিরেও ইনজুরির হানা প্রকট আকার ধারণ করেছে। পাকিস্তানের বিপক্ষে বোলিং করতে গিয়ে পিঠের চোটে পড়া হার্দিক পান্ডিয়ার এশিয়া কাপ শেষ হয়ে গেছে।

এ ম্যাচের আগে দুই দলেই আছে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের অনুপস্থিতি। ভারত যেমন অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দিয়েছে, তেমনি বাংলাদেশ পাচ্ছে না দলের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবালকে। সাম্প্রতিক সময়ে ইনফর্ম তামিমকে না পাওয়া বাংলাদেশের জন্য বড় দুঃসংবাদই বলতে হয়। অবশ্য কোহলির অনুপস্থিতি ছাড়াও ভারতকে ভাবাচ্ছে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে চোটে পড়ে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ছিটকে যাওয়া। তাকে না পাওয়া নিঃসন্দেহে কিছুটা পিছিয়ে রাখবে ভারতকে। এছাড়া চোটের কারণে এরই মধ্যে শার্দিল ঠাকুর ও অক্ষর প্যাটেলের এশিয়া কাপও শেষ হয়ে গেছে। তাদের বদলে দলে ডাক পেয়েছেন রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউল।

বাংলাদেশ দলে তামিম ছাড়াও চোট-শঙ্কায় আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। আঙুলের চোট নিয়ে খেলে যাচ্ছেন সাকিব, আর শ্রীলংকার বিপক্ষে মুশফিক খেলেছেন পাঁজরের সমস্যা নিয়ে। তাই টুর্নামেন্টের সামনের ম্যাচগুলোতেও বাড়তি সতর্ক থাকতে হবে বাংলাদেশকে। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে অবশ্য বিশ্রাম দেয়া হয়েছে মুশফিককে। এছাড়া ভারত ম্যাচ সামনে রেখে এ ম্যাচে বিশ্রাম পেয়েছেন পেসার মুস্তাফিজুর রহমানও।