1140 মঙ্গলগ্রহে গিরিখাত-পানির সন্ধান!

রবিবার, ২৩ জানুয়ারি ২০২১। ৯ মাঘ ১৪২৮। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

মঙ্গলগ্রহে গিরিখাত-পানির সন্ধান!

মঙ্গলগ্রহে গিরিখাত-পানির সন্ধান!

নিউজডেস্ক২৪: পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের মতো মঙ্গলগ্রহে ‘ভ্যালিস মেরিনেরিস’ গিরিখাত ও তাতে পানির সন্ধান পেয়েছেন ইউরোপিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা। গ্রহটি প্রদক্ষিণকারী অরবিটার ‘দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস’-এ পানির অস্তিত্ব ধরা পড়েছে সর্বসাম্প্রতিক সময়ে। ২০১৬ সালে এটি চালু করে ইউরোপিয়ান মহাকাশ সংস্থা ও রোসকসমসর।

সিএনএন জানায়, গিরিখাতটি যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়নের চেয়ে ১০ গুণ দীর্ঘ, ২০ গুণ প্রশস্ত এবং ৫ গুণ গভীর। গিরিখাতের পৃষ্ঠতলে ফাইন রেজুলেশন এপিথার্মাল নিউট্রন ডিটেক্টরে পানি শনাক্ত করা হয়েছে। ডিটেক্টরটি মঙ্গলপৃষ্ঠের ১ মিটার গভীরে মাটির হাইড্রোজেন ম্যাপিং করতে সক্ষম বলে জানিয়েছে বিজ্ঞানীরা।

তারা বলছেন, মঙ্গলের বিষুবরেখার ঠিক দক্ষিণে অবস্থিত গিরিখাতটির বেশিরভাগ পানি বরফ আকারে মেরু অঞ্চলে রয়েছে। তবে সেখানকার তাপমাত্রা থাকায় পানি বরফে পরিণত হওয়ার কথা নয়। কিন্তু সেখানে ২০১৮-২০২১ সালে সংগৃহীত তথ্যে পানি বরফ আকারে থাকার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এর আগে একাধিক অরবিটার মঙ্গলে পানি অনুসন্ধান করেছে, যা গ্রহের উপরিভাগে পর্যবেক্ষণ করেছিল। এবারের অরবিটারটি পৃষ্ঠের গভীরে অনুসন্ধান চালাতে সক্ষম হওয়ায় পানির সন্ধান পাওয়া গেছে।

প্রসঙ্গত, ২০২২ সালে মঙ্গলে অভিযান পরিচালনা করার কথা ইউরোপিয়ান রোসালিন্ড ফ্রাঙ্কলিন রোভার ও রাশিয়ার কাজাচোকের। ২০২৩ সাল নাগাদ সেটি মঙ্গলে অবতরণ করে মাটি খননে সক্ষম হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।