বিস্ফোরক ইনিংস খেলে নিজেকে ছাড়ালেন লিটন দাস

বিস্ফোরক ইনিংস খেলে নিজেকে ছাড়ালেন লিটন দাস

নিউজডেস্ক২৪: এশিয়া কাপের ফাইনালে বিতর্কিত আউট হবার আগে খেলেছিলেন এত অসাধারণ ইনিংস। ১১৭ বলে ১২১ রান করে মাঠ ছাড়ার আগে ১২টি চার ও দুটি ছক্কা হাঁকিয়েছিলেন লিটন দাস।

আরব আমিরাত থেকে দেশে ফিরে বিশ্রামে থাকার কারণে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম রাউন্ড খেলেননি লিটন। সোমবার থেকে শুরু হওয়া দ্বিতীয় রাউন্ডে টায়ার-১ এর ম্যাচে অংশ নেন রংপুরের এই ওপেনার। রাজশাহীর বিপক্ষে ক্রিজে নেমে প্রথম ইনিংস জ্বলে উঠতে না পারলেও দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি।

বুধবার মাত্র ১৪২ বলে তুলে নেন ২০৩ রান। দুর্দান্ত এই ইনিংসটি সাজাতে ৩২টি চার, ও চারটি ছয় মারেন ডান হাতি এই ব্যাটসম্যান।

চলতি বছরের এপ্রিলে ঘরোয়া লিগে ২৭৪ রানের এক ইনিংস খেলেছিলেন লিটন। প্রথম শ্রেণির ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ছুঁয়েছিলেন ১৯০ বলে। এটিই ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ডাবল সেঞ্চুরি। আজ বুধবার ২০০ রান পাড় করতে খরচ করেন মাত্র ১৪০ বল। অর্থাৎ এটিই বর্তমানের সবচেয়ে দ্রুততম ডাবল সেঞ্চুরি।

শহীদ কামরুজ্জামান স্টেডিয়াম প্রথম ইনিংসে ১৫১ রানে অলআউট হওয়ায় স্বাগতিকদের পাহাড়সম রানে চাপা পড়তে হয় রংপুরকে। তবে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় দলটি। লিটনের অসাধারণ এই ইনিংসের পর তৃতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে রংপুরের সংগ্রহ ৩১৯।

রাজশাহীর থেকে সাজেদুল ইসালামের দল এখনও ১১৯ রানে পিছিয়ে রয়েছে।

প্রথম ইনিংসে নাজমুল হোসেন শান্ত (১৭৩) এবং মিজানুর রহমান (১৬৫) ও জুনায়েদ সিদ্দিকির (১০০) সেঞ্চুরির পর রাজশাহীর মোট সংগ্রহ দাঁড়ায় ৫৮৯ রান।