1211 গুগলকে টপকে এক নম্বরে টিকটক!

রবিবার, ২৩ জানুয়ারি ২০২১। ৯ মাঘ ১৪২৮। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

গুগলকে টপকে এক নম্বরে টিকটক!

গুগলকে টপকে এক নম্বরে টিকটক!

নিউজডেস্ক২৪: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইনে নতুন ‘আশ্রয়’ এখন চীনা ভাইরাল ভিডিও অ্যাপ টিকটক। মার্কিন সার্চ ইঞ্জিন গুগলকে পেছনে ফেলে ‘হিটের’ শীর্ষস্থানটি দখলে নিয়েছে প্রতিষ্ঠানটি। আইটি নিরাপত্তা সংস্থা ক্লাউডফ্লেয়ারের বরাত দিয়ে এমন তথ্য দিয়েছে বিবিসি।

চলতি বছরের ফেব্রুয়ারি, মার্চ ও জুনে গুগলকে সরিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষ অবস্থানে চলে গেছে টিকটক। গুগল জুলাইয়ের স্বল্প সময় শীর্ষে থাকলেও আগস্ট থেকে এখন পর্যন্ত ফের স্থানটি টিকটকের দখলে রয়েছে। গেলো বছরজুড়ে প্রথম স্থানে ছিল গুগল।

তালিকার শীর্ষ ১০-এ আরো রয়েছে অ্যামাজন, অ্যাপল, ফেসবুক, মাইক্রোসফট ও নেটফ্লিক্সসহ কয়েকটি সাইট। ‘ক্লাউডফ্লেয়ার রেডার’-এর মাধ্যমে ডেটা ট্র্যাক করে এই তালিকা প্রকাশ করে থাকে ক্লাউডফেয়ার। ‘ক্লাউডফ্লেয়ার রেডার’ হচ্ছে সংস্থাটির নিজস্ব ওয়েব ট্রাফিক পর্যবেক্ষণ টুল।

আরেক ডেটা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার বলছে, গত জুলাইয়ের মধ্যেই ৩০০ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে টিকটক। সামাজিক এই নেটওয়ার্কটি চীনের বাইটড্যান্সের মালিকানাধীন। এটির বিশ্বব্যাপী সক্রিয় ব্যবহারকারী ১০০ কোটি ছাড়িয়েছে এরইমধ্যে, যা ক্রমশ বেড়েই চলেছে।

২০১৮ সালে চীনে আরেকটি সামাজিকমাধ্যম ‘মিউজিক্যালি’র সঙ্গে একীভূত হয় টিকটক। তারপর গানের সঙ্গে লিপ-সিঙ্ক করার সুযোগ পায় ব্যবহাকারীরা। এর ফলে আন্তর্জাতিক অঙ্গনে ভিডিও শেয়ারের জোয়ার তৈরি হয় অ্যাপটির। এতে জনপ্রিয়তা হু হু করে বাড়লেও বিতর্কের সুনামিতে পড়ে প্রতিষ্ঠানটি।