সামনে এগোলেন মুশফিক, পেছালেন সাকিব

সামনে এগোলেন মুশফিক, পেছালেন সাকিব

নিউজডেস্ক২৪: মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অনবদ্য ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহীম। তার মহাকাব্যিক ওই ইনিংসেই টেস্ট জয়ের ভিত্তি পেয়েছিল বাংলাদেশ। ২১৯ রানের ইনিংসটি মুশফিকের ক্যারিয়ার সেরা ইনিংসও। আর এই ইনিংসের মধ্য দিয়ে আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারে সেরা অবস্থানে পৌঁছে গিয়েছেন সাবেক এই টাইগার অধিনায়ক।

মঙ্গলবার (২০ নভেম্বর) হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সেখানে ৬৩২ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ১৮ নম্বরে অবস্থান করছেন মুশফিক। এর আগে তার সেরা র‌্যাঙ্কিং ছিল ২১। ২০১৭ সালের জুলাই মাসে ওই অবস্থানে পৌঁছেছিলেন তিনি। তবে ওই বছরের সেপ্টেম্বরে নিজের সেরা রেটিং পয়েন্ট ৬৫৮ তে পৌঁছেছিলেন মুশফিক।

এদিকে দীর্ঘদিন মাঠে বাইরে থাকায় র‌্যাঙ্কিংয়েও কিছুটা পিছিয়ে পড়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ৬১৯ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ পিছিয়ে ২৪ নম্বরে আছেন সাকিব। তবে সেরা টেস্ট অল রাউন্ডার হিসেবে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি। তবে ওয়ানডের শীর্ষ অল রাউন্ডার রশিদ খান ও টি-টুয়েন্টিতে গ্লেন ম্যাক্সওয়েল।

টেস্ট ও ওয়ানডের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর টি-টুয়েন্টির শীর্ষ ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম। টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টির শীর্ষ বোলার যথাক্রমে জেমস অ্যান্ডারসন, জসপ্রিত বুমরাহ ও রশিদ খান।