রেসিপি: বেগুন-বেলে রোল

রেসিপি: বেগুন-বেলে রোল

নিউজডেস্ক২৪: পুষ্টিগুণের দিক থেকে বেগুন অনন্য। বেগুনে রয়েছে উচ্চমাত্রার আঁশ-জাতীয় খাদ্য উপাদান। যা বদহজম দূর করে। বেগুনে আরও রয়েছে ভিটামিন এ, বি, সি, শর্করা, চর্বি, আমিষ, আয়রন। তাই এই সব কথা মাথায় রেখে খাবার টেবিলে রাখতে পারেন বেগুন-বেলে রোল।

যা যা লাগবে:

বেলে মাছ ১ কাপ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, রসুন কুঁচি ২ টেবিল চামচ, ধনে পাতা কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, লম্বা বেগুন ২টি, পোলাও ১ কাপ (আগে বানিয়ে রাখতে পারেন), হোয়াইট সস আধ কাপ।

যেভাবে তৈরি করবেন:

বেলে মাছ ধুয়ে সামান্য হলুদ, লবণ মাখিয়ে অল্প তেলে হালকা সেদ্ধ করে নিয়ে কাটা বেছে নিতে হবে। এর পর তেল গরম করে রসুন কুচি দিয়ে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ লাল হয়ে এলে তাতে মাছ দিয়ে ভালো করে নেড়ে নিন।

লেবুর রস, টমেটো সস, কাঁচা মরিচ ও পোলাও দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। হোয়াইট সস, ধনে পাতা কুঁচি দিয়ে নামিয়ে ফেলুন। লম্বা পাতলা করে কাটা বেগুনগুলো ৩০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখতে হবে। বেগুনের দুই পাশে শুকনো ময়দা ছিটিয়ে ফ্রাইপ্যানে তেল গরম করে ভেজে নিয়ে কিচেন টাওয়াল বা টিস্যু পেপারের ওপর রেখে দিন।

এবার বেগুনের এক প্রান্তে মাছের পুর রেখে আস্তে আস্তে রোল করে, ব্রেকিং ট্রেতে তেল লাগিয়ে রোলগুলো সাজিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। টমেটো সস দিয়ে গরম গরম রোল চাটনির সঙ্গে পরিবেশন করুন।