ক্রোমকে টেক্কা দিতে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট

ক্রোমকে টেক্কা দিতে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট

নিউজডেস্ক২৪: ব্রাউজারের দুনিয়ায় ক্রোমের ধারেকাছেও কেউ নেই। ক্রোমের প্রতিদ্বন্দ্বী হিসেবে মাইক্রোসফটের আনা এজ ব্রাউজার ব্যর্থ। তাই এজ বাদ দিয়ে নতুন আরেকটি ব্রাউজার তৈরি করছে মাইক্রোসফট। গুগলের ক্রোম ব্রাউজারকে ঠেকাতে নতুন এ ব্রাউজারকে সাজাবে মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট উইন্ডোজ সেন্ট্রালের এক প্রতিবেদনে বলা হয়, এজ ব্রাউজার বা এজএইচটিএমএল ব্রাউজার ইঞ্জিনকে বাদ দেওয়ার পরিকল্পনা করছে মাইক্রোসফট। গুগলের ক্রোম ব্রাউজারের পেছনে থাকা ওপেন সোর্স ক্রোমিয়ামভিত্তিক নতুন ব্রাউজার তৈরির লক্ষ্যে কাজ করছে মাইক্রোসফট। ‘অ্যানাহেইম’ কোডনেম ব্যবহার করে ওই প্রকল্প শুরু হয়েছে।

শিগগিরই নতুন ব্রাউজারটি উইন্ডোজ ১০ ইনসাইডার প্রিভিউ সদস্যদের জন্য উন্মুক্ত করা হবে।

পৃথক আরেকটি প্রতিবেদনে বলা হয়, ক্রোমকে টেক্কা দিতে উইন্ডোজ লাইট নামের একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে মাইক্রোসফট, যা সাশ্রয়ী দামের ল্যাপটপ ও ট্যাবে ব্যবহার করা যাবে। উইন্ডোজ লাইট হবে উইন্ডোজ ১০এস সংস্করণের একটি ভিন্ন রূপ।

উইন্ডোজ সেন্ট্রালের প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ১০–এর জন্য ডিফল্ট ব্রাউজার হিসেবে নতুন ব্রাউজার চালু করবে মাইক্রোসফট। মাইক্রোসফট এজ বাদ দেওয়া হতে পারে। তবে এর নাম কী হবে, মাইক্রোসফট সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।