1383 বাস মালিকদের সঙ্গে বিআরটিএর বৈঠক চলছে

রবিবার, ২৩ জানুয়ারি ২০২১। ৯ মাঘ ১৪২৮। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বাস মালিকদের সঙ্গে বিআরটিএর বৈঠক চলছে

বাস মালিকদের সঙ্গে বিআরটিএর বৈঠক চলছে

নিউজডেস্ক২৪: করোনায় স্বাস্থ্যবিধি মেনে বাস চালানোর বিষয়ে বাস মালিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আজ বুধবার (১২ জানুয়ারি) দুপুর আড়াইটায় বিআরটিএ কার্যালয়ে এ বৈঠক শুরু হয়েছে।

বিআরটিএর পক্ষ থেকে বৈঠকের যে এজেন্ডা ঠিক করা হয়েছে তাতে ভাড়া বাড়ানো সংক্রান্ত কোনো আলোচনা নেই। এমন অবস্থায় জনস্বার্থে বৈঠকটি কেন রুদ্ধদ্বার হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা। যাত্রী কল্যাণ সমিতি মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী কালের কণ্ঠকে বলেন, বৈঠকে নিশ্চয়ই কোনো দুরভিসন্ধি আছে। নয়তো এ বৈঠকে কেন সাংবাদিকসহ অন্যরা উপস্থিত থাকতে পারবেন না।

তিনি বলেন, এই সমস্ত আলোচনায় যাত্রী সংগঠনের প্রতিনিধি দল অংশগ্রহণ নিশ্চিত করা উচিত। আলোচনায় সাংবাদিকদের রাখা দরকার।

চলমান বৈঠক সূত্রে জানা যায়, স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী পরিবহনের ক্ষেত্রে ভাড়া বাড়ানোর পাশাপাশি প্রণোদনার দাবি করবেন বাস মালিকরা।

বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে সংস্থাটির পরিচালক (এনফোর্সমেন্ট) (যুগ্ম সচিব) মো. সরওয়ার আলম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা, সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ বাস মালিক ও সরকারের বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডার উপস্থিত রয়েছেন।

বিআরটিএ বৈঠক এজেন্ডার নোটিশে বলছে, গণপরিবহনে যাত্রী, চালক, সুপারভাইজার/কন্ডাক্টর, হেল্পার-কাম ক্লিনার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিগণের মাস্ক পরিধান/ব্যবহার নিশ্চিত করতে হবে এবং তাদের জন্য প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে গণপরিবহনে যাত্রী ওঠা-নামা করার ব্যবস্থা করতে হবে। যাত্রার শুরু ও শেষে মোটরযান পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এ ছাড়া মোটরযানের মালিকগণকে যাত্রীদের হ্যান্ডব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে।