এ বছর ব্যাংক লেনদেন আর হবে না

এ বছর ব্যাংক লেনদেন আর হবে না

নিউজডেস্ক২৪: আজ ২৭ (বৃহস্পতিবার) ডিসেম্বরই ব্যাংক লেনদেনে বছরের শেষ কার্যদিবস। এদিন ২০১৮ সালের বার্ষিক হিসাবও চূড়ান্ত করবে ব্যাংকগুলো। সাপ্তাহিক ছুটি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও ব্যাংক হলিডের কারণে বছরের শেষ চারদিনে আরও কোনও লেনদেনের সুযোগ থাকছে না। 

২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত গ্রাহকরা দেশের ব্যাংকগুলোতে কোনও লেনদেন করতে পারবেন না। অর্থাৎ এ বছর আর ব্যাংকে লেনদেন করতে পারবেন না। তবে জরুরি টাকার প্রয়োজন হলে ব্যাংকের বুথ থেকে টাকা উত্তোলন করা যাবে।

নির্বাচনের আগের দু’দিন তথা ২৮ ও ২৯ ডিসেম্বর যথাক্রমে শুক্র ও শনিবার। সরকারি ছুটি হওয়ায় এ দু’দিন দেশের কোনও ব্যাংকে লেনদেন হবে না। ভোটের পরদিন তথা ৩১ ডিসেম্বর দেশের সব ব্যাংকে ‘ব্যাংক হলিডে’ পালিত হবে।

এদিন সব ব্যাংকে লেনদেন বন্ধ থাকবে। এ হিসেবে ২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত টানা চারদিন দেশের কোনও ব্যাংকেই লেনদেন হবে না।

গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন’ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। নির্দেশনায় ৩১ ডিসেম্বর যথারীতি ব্যাংক হলিডে অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়।

ভোটের দিন রোববার (৩০ ডিসেম্বর) সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে ওইদিন অফিস আদালত বন্ধ থাকবে। সোমবার (১৬ ডিসেম্বর) নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহমদ খান স্বাক্ষরিত এক অফিসে আদেশে একথা বলা হয়েছে। এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার জন্য চিঠিতে বলা হয়।