চীনে বরফের ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতা

চীনে বরফের ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতা

নিউজডেস্ক২৪: চীনের হারবিনে হয়ে গেল বরফের ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতা। অষ্টমবারের মতো অনুষ্ঠিত এই বার্ষিক বরফ উৎসবে অংশ নেয় বিশ্বের ১২টি দেশের প্রতিযোগীরা।

বরফের তৈরি এই ভাস্কর্যগুলোর উপর বাহারি রঙের আলোয় ভিন্ন মাত্রা পায় রাতের হারবিন। ছোট বড় নানা আকারের ভাস্কর্য আর উৎসবের রঙে বর্ণিল এক পরিবেশ সৃষ্টি হয় এখানে।

রাতের এই অনাবিল সৌন্দর্য্য উপভোগ্য হলেও নান্দনিক এই শিল্পকর্মের সঙ্গে জড়িয়ে রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীদের কঠোর পরিশ্রম আর সাধনা। কনকনে ঠান্ডা উপেক্ষা করে নিজেদের সেরাটা উপহার দিতে দিনরাত বরফের ওপর চালান হাতুরি ও করাত। দৃষ্টিনন্দন বরফের ভাস্কর্য নির্মাণে ব্যস্ত সময় পার করেন তারা।

আন্তর্জাতিক বরফ উৎসবের আয়োজক জুহানি লিলবার্গ বলেন, 'ভিন্ন আঙ্গিকে ও নতুন কিছু ধারনা নিয়ে এবারের উৎসবটি আয়োজন করেছি আমরা। বৈশ্বিক উষ্ণায়ন ও পরিবেশ দূষণের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের এই বরফ উৎসবের মাধ্যমে এ বিষয়গুলো তুলে ধরতে আমরা কাজ করে যাব।'

অষ্টম আন্তর্জাতিক বরফ উৎসবে অংশ নিতে বিশ্বের ১২টি দেশ থেকে চীনের হেইলংজিয়াং প্রদেশের এই হারবিন শহরে ছুটে আসেন অন্তত ৬৪ জন ভাস্কর। রাশিয়া, স্পেন, ইতালি, কানাডা, ইউক্রেনের পাশাপাশি এতে অংশ নেন ভারতের শিল্পীরাও।

ছয় দিনব্যাপী এই বরফ উৎসবে ফুটবল খেলোয়ারের ভাস্কর্য বানিয়ে প্রথম স্থান দখল করেন রাশিয়ার শিল্পী ব্লাগোভেশচেন্সক। এছাড়াও, 'গ্রেট চায়না' শিরোনামে ভাস্কর্য নির্মাণ করে দ্বিতীয় হয় চীনা ভাস্কর দল।