বরফ ঠান্ডা পানিতে সাঁতার প্রতিযোগিতা

বরফ ঠান্ডা পানিতে সাঁতার প্রতিযোগিতা

নিউজডেস্ক২৪: বরফের মতো ঠাণ্ডা পানিতে ৪০০ মিটার সাঁতারের প্রতিযোগিতা। সম্প্রতি দক্ষিণ জার্মানিতে বরফের মতো শীতল ড্যানিউব নদীতে এই প্রতিযোগিতায় বিভিন্ন বয়সের প্রায় ১ হাজার ৯১৭ জন প্রতিযোগী অংশ নেন।

আয়োজকরা জানান, এসময় ড্যানিউবের তাপমাত্রা ছিল ২.৫ ডিগ্রি সেলসিয়াস। প্রবল এই ঠাণ্ডায় ২০ জন প্রতিযোগী হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে পড়েন এবং পানি থেকে তাদের টেনে তুলে আনা হয়। এমন হাঁড় জমানো ঠাণ্ডা পানিতে সাঁতার কেটে আসার পরে স্বেচ্ছাসেবীরা প্রতিযোগীদের গরম গরম স্যুপ খেতে দেন।

এই শহরের সাঁতারের এই জনপ্রিয় প্রতিযোগিতা এবার ৫০ বছরে পা দিল। প্রতিযোগিতায় বেশিরভাগ অংশগ্রহণকারীই নিওপ্রেন স্যুট, ভাইকিং হেলমেট এবং অন্যান্য রঙিন পোশাক পরেছিলেন। কিন্তু প্রবল ঠাণ্ডাকে অগ্রাহ্য করেই ৭০ জন প্রতিযোগী প্রায় খালি গায়েই শুধু স্যুইম স্যুট পরে পানিতে নেমে ছিলেন।

এজকন প্রতিযোগী মাইকেল মোয়েলার জানান, তিনি নিওপ্রেম পরেই প্রথম ২ বছর সাঁতার কেটেছেন। কিন্তু গত ১৩ বছর ধরে খালি গায়ে সাঁতার কেটেই বেশি আনন্দ পাচ্ছেন তিনি। তার কথায়, ‘খালি গায়ে ঠাণ্ডা জলে সাঁতার কেটে তরতাজা লাগে বেশ!’

অন্য এক প্রতিযোগী থমাস গিসফেল্ড জানান, এই অভিজ্ঞতা যথেষ্ট আনন্দদায়ক। তিনি বলেন, ‘যখন শরীর স্বাভাবিক হয়ে যায় তখন দারুণ লাগে, শ্যাম্পেনের মত মনে হয়, এরপর ঘন্টা খানেকের জন্য মনে হবে হাওয়ায় ভেসে বেড়াচ্ছেন আপনি। আমি সত্যিই হয়তো বর্ণনা করতে পারছি না, কিন্তু এটা এমনই।’

সংগঠকরা জানান, পোল্যান্ড, ফ্রান্স এবং চেক প্রজাতন্ত্রের মতো দেশের সাঁতারুসহ ১৬২ টি সম্প্রদায়ের ২২২ টি দল এই বছর প্রতিযোগিতায় অংশ নিয়েছে।