আজ শুভ মাঘী পূর্ণিমা

আজ শুভ মাঘী পূর্ণিমা

নিউজডেস্ক২৪: আজ শুভ মাঘী পূর্ণিমা। মাঘী পূর্ণিমা বৌদ্ধদের অন্যতম ধর্মীয় তিথি। দিনব্যাপী বিভিন্ন আনুষ্ঠানিকতায় বৌদ্ধ সম্প্রদায়ের মাঘী পূর্ণিমা রাজধানীসহ সারাদেশে বিপুল উৎসাহ উদ্দীপনা ও ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হবে।

এই পূর্ণিমা বৌদ্ধরা আনন্দের চেয়ে শোকের মাধ্যমে পালন করেন। কারণ এই পূর্ণিমায় ভারতের উত্তর প্রদেশের বৈশালীর চাপাল চৈত্যে বুদ্ধ নিজেই তার মৃত্যুর কথা বলেন এবং শিষ্যদের সামনে ঘোষণা করেন, আজ হতে তিনমাস পরে শুভ বৈশাখী পূর্ণিমায় তিনি মহাপরিনির্বাণ লাভ করবেন।

উল্লেখ্য, এ রকম নিজের আগাম মৃত্যু দিবস ঘোষণা করা পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। যেহেতু তিনি সিদ্ধপুরুষ এবং অরহৎ হয়েছিলেন, সেহেতু তারপক্ষে এটা সম্ভব হয়েছিল। মাঘী পূর্ণিমাকে বৌদ্ধরা বুদ্ধের আয়ু সংস্কারের দিনও বলে থাকেন। তার জীবনের একটি বিয়োগ ব্যথাজনিত ঘটনা অনুষ্ঠিত হয়েছিল এই মাঘী পূর্ণিমায়।

এ কারণে এ পূর্ণিমাকে ভিক্ষুরা শোকদিবস হিসেবেও পালন করেন। এ পূর্ণিমায় তিনি ভিক্ষুসংঘকে ৩৭ প্রকার বোধিপক্ষীয় ধর্মদেশনা করেছিলেন এবং ভিক্ষুদের জন্য অবশ্যই পালনীয় পাতিমোক্খ সূত্রের ১০টি নিয়ম বুদ্ধ এখানেই বসেই করেছিলেন। এ পূর্ণিমা তিথিতে বৌদ্ধ নরনারী দানীয় ও পূজার সামগ্রী নিয়ে বৌদ্ধ বিহারে সমবেত হয়, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করে, ভিক্ষুদের খাদ্যভোজ্য প্রদান করে এবং দান-দক্ষিণা দেয়। সন্ধ্যায় শীল গ্রহণ এবং প্রদীপ পূজা হয়।

জানা গেছে, চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চট্টগ্রাম সার্বজনীন বিহার, মোগলটুলির শাক্যমুনি বিহার, চান্দগাঁও সার্বজনীন বিহার, চট্টগ্রাম বন্দর বৌদ্ধ বিহার, হালিশহর নৈরঞ্জনা বিহার, পাথরঘাটা মহাবোধি বিহার ও চট্টগ্রাম শাশনশ্রী বৌদ্ধ বিহার, পটিয়ার ঊনাইনপূরা লঙ্কারাম বিহারসহ প্রায় আড়াই হাজার বৌদ্ধ বিহারে এই পূর্ণিমা উদযাপিত হবে।