জিমেইলের ‘স্মার্ট কম্পোজ’ চালু করবেন যেভাবে

জিমেইলের ‘স্মার্ট কম্পোজ’ চালু করবেন যেভাবে

নিউজডেস্ক২৪: প্রযুক্তির দুনিয়ার বিপ্লব এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। স্মার্টফোন ও অন্যান্য প্রযুক্তিগত দুনিয়াকে আমূল বদলে দিয়েছে এটি। আজকাল বেশিরভাগ কাজ কম্পিউটার বা স্মার্টফোন নিজে থেকেই সিদ্ধান্ত নিতে শিখেছে। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে একের পর এক চমকপ্রদ সেবা চালু করেছে গুগল। কোম্পানির অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ও অন্যান্য অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বিশ্বব্যাপী স্মার্টফোন গ্রাহকদের দৈনন্দিন অভিজ্ঞতা বদলে দিয়েছে।

সম্প্রতি জি-মেইলে 'স্মার্ট কম্পোজ’ নামে একটি ফিচার যোগ হয়েছে। এই ফিচারে ই-মেইল কম্পোজ করার সময় পরবর্তী শব্দ অনুমান করতে পারে গুগল। আগে জি-মেইল ডেস্কটপে এই ফিচার যোগ হলেও সম্প্রতি অ্যানড্রয়েড ফোনে এই ফিচার এসেছে।

নিজের অ্যানড্রয়েড ফোনে 'স্মার্ট কম্পোজ’ কীভাবে চালু করবেন?

যা যা লাগবে:

একটি গুগল অ্যাকাউন্ট।

আপডেটেড জি-মেইল অ্যাপ

আপডেটের পরে জিমেইল নিজে থেকেই স্মার্ট কম্পোজ এনেবল করার অপশন দেবে। নতুন ইমেল কম্পোজ করার সময় এই অপশন স্ক্রিনে আসবে।

তাই নতুন এই ফিচার অ্যাক্টিভ করার জন্য জিমেল ওপেন করে ডান দিকে নিচে '+’ বাটনে ক্লিক করুন। তবে সেটিংস এ গিয়েও ম্যানুয়ালি 'স্মার্ট কম্পোজ’ অ্যাক্টিভ বা ডিঅ্যাক্টিভ করা যাবে। দেখে নিন কীভাবে?

স্টেপ ১- জিমেল অ্যাপ ওপেন করে বাঁ দিকে উপরে তিনটি দাগে ট্যাপ করুন।

স্টেপ ২- এবার সেটিং সিলেক্ট করুন।

স্টেপ ৩- জেনারেল সেটিংস এর নিচে 'স্মার্ট কম্পোজ’ অপশন খুঁজে পাবেন।

স্টেপ ৪- ডান দিকে অন/অফ বাটনে ট্যাপ করে স্মার্ট কম্পোজ ফিচার চালু অথবা বন্ধ করতে পারবেন।

এতদিন শুধুমাত্র কম্পিউটার থেকে স্মার্ট কম্পোজ ব্যবহার করা গেলেও নতুন আপডেটে অ্যানড্রয়েড ফোন থেকেও এই ফিচার ব্যবহার করা যাবে। এই ফলে ইংরেজিতে আরও জলদি ই-মেইল কম্পোজ করা যাবে।