জিভ দেখে বুঝে নিন দেহে লুকানো স্বাস্থ্য সমস্যা

জিভ দেখে বুঝে নিন দেহে লুকানো স্বাস্থ্য সমস্যা

নিউজডেস্ক২৪: জিভ শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অথচ এই জিভকে আমরা বেশি গুরুত্ব দেই না। জিভ দেখেই অনেক রোগ নির্ণয় করা সম্ভব। জিভের রং, অবস্থা দেখে বোঝা যায় আপনার শারীরিক অবস্থা। জিভ দেখেই অনেক রোগ নির্ণয় করা সম্ভব। বিশেষজ্ঞরা বলেন, জিহ্বার রং এবং অবস্থার পরিবর্তন দেখেই স্বাস্থ্যের অনেকটা ধারণা পাওয়া সম্ভব। কিন্তু এখন প্রশ্ন হল জিভের রং বা অবস্থা দেখে কীভাবে বোঝা যাবে আপনার শরীরের অবস্থা। দেখে নিন সেগুলো-

লাল জিভ

চকচকে লাল জিভ জানান দেয়, শরীরে আয়রন ও ভিটামিন-বি১২-এর ঘাটতির কথা। এ ছাড়া শরীরে অন্যান্য ভিটামিনের ঘাটতি হলেও এ সমস্যা হতে পারে। তাই জিভ লাল দেখলে আয়রন ও ভিটামিন-বি১২ সমৃদ্ধ খাবার খান।

সাদা জিভ

জিভের রং যদি সাদা, স্তরপূর্ণ ও পনিরের মতো হয়, তবে এর অর্থ ছত্রাক আক্রমণ করেছে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এ সমস্যা হয়। এ ছাড়া ডায়াবেটিস রোগীদের জিভে এ ধরণের হয়ে থাকে।

জিভে ফোসকা

সারা বিশ্বে জিভের ক্যানসার একটি বেশ প্রচলিত সমস্যা। জিভে যদি ফোসকার মতো পড়ে বা বারবার গোটা হয়, তবে এটি জিভের ক্যানসারের লক্ষণ হতে পারে। এমন হলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বাদামি জিভ

বেশি ধুমপান বা মদ্যপান করলে শরীরের প্রভাব ফেলে। এর ফলে জিভের রং বাদামি হয়ে যেতে পারে। এ ধরনের জিভ মুখে দুর্গন্ধ এবং স্বাদের সমস্যা তৈরি করে।

ফাটলের মতো

একটি নির্দিষ্ট বয়সের পর যদি ফাটলের মতো হয়, তবে বুঝতে হবে ত্বক বার্ধক্যের দিকে যাচ্ছে। অর্থাৎ বার্ধক্যের কারণে ত্বক কুঁচকে যাওয়া শুরু করেছে। এ সময় যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য মুখ পরিষ্কার রাখা জরুরি।