গ্রাহকতথ্য ফাঁস করে দুই তৃতীয়াংশ হোটেল!

গ্রাহকতথ্য ফাঁস করে দুই তৃতীয়াংশ হোটেল!

নিউজডেস্ক২৪: বিশ্বের বিভিন্ন প্রান্তের দুই তৃতীয়াংশ হোটেল ওয়েবসাইট তৃতীয় পক্ষের সাইটের কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস করে বলে উঠে এসেছে এক গবেষণায়।

সিমেনটেক-এর চালানো গবেষণায় দেখা গেছে ৫৪টি দেশের ৬৭ শতাংশ হোটেল অসাবধানতাবশত গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস করে। এর মধ্যে অতিথির নাম, ইমেইল, ফোন নাম্বার, এমনকি পাসপোর্ট নাম্বারও থাকে-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

এই গবেষণা দলের প্রধান ক্যানডিড উইট জানান, “এটা গোপন কিছু না যে, বিজ্ঞাপনদাতারা গ্রাহকের ব্রাউজিংয়ের অভ্যাস পর্যবেক্ষণ করে, এক্ষেত্রে যে তথ্যগুলো শেয়ার করা হচ্ছে তা দিয়ে তৃতীয় পক্ষের কেউ রিজার্ভেশনে ঢুকতে পারেন, ব্যক্তিগত তথ্য দেখতে পারেন এবং বুকিং বাতিলও করতে পারেন।”

গবেষণায় দুই তারকা থেকে পাঁচ তারকা অনেক ধরনের হোটেলের ওয়েবসাইটই পরীক্ষা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উইট বলেন, “কিছু রিজার্ভেশন ব্যবস্থা প্রশংসনীয়, কারণ তারা শুধু সংখ্যা প্রকাশ করে এবং কোন তারিখ গ্রাহক হোটেলে থাকবেন না জানানো হয়। কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করা হয় না। কিন্তু বেশির ভাগই সেটা করে।”

গবেষণার ফলাফল দেখে ভুক্তভোগী হোটেলগুলোর সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানানো হয়েছে। এর জবাব দিতে হোটেলগুলো গড়ে ১০ দিন সময় নিয়েছে। আর ২৫ শতাংশ হোটেল ছয় সপ্তাহেও কোনো জবাব দেয়নি।