ফের ৯৬ ঘন্টার ধর্মঘট পালন করছে পাটকল শ্রমিকরা

ফের ৯৬ ঘন্টার ধর্মঘট পালন করছে পাটকল শ্রমিকরা

নিউজডেস্ক২৪: ৯ দফা দাবি আদায়ে বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) সঙ্গে বৈঠকে তেমন কোন সমাধান না হওয়ায় আবারোও রাস্তায় নেমেছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। দাবি আদায়ে ৯৬ ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে তারা।

আজ সোমবার (১৫ এপ্রিল) সকাল থেকে শুরু হয়েছে তাদের আন্দোলন। সকাল থেকে চট্টগ্রাম, রাঙ্গামাটি, এবং খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে তারা।

এর আগে তারা ৭২ ঘণ্টার ধর্মঘট করার পর বিজেএমসি নেতাদের সাথে বৈঠক করে। তাতেও কোন সমাধান মেলেনি।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে, নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি এবং উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

এই দাবিগুলোর বাস্তবায়ন চেয়ে এ বছর দ্বিতীয়বারের মতো আন্দোলন কর্মসূচি পালন করলো পাটকল শ্রমিকরা। দ্বিতীয় দফায় বিজেএমসি চেয়ারম্যানের আশ্বাসে তারা ধর্মঘট প্রত্যাহার করলেও দাবি পূরণ না হওয়ায় আবার ৯৬ ঘণ্টার ধর্মঘটে ডাক দিলো পাটকল শ্রমিকরা।