সোমবার থেকে সৌদি আরবে রোজা শুরু

সোমবার থেকে সৌদি আরবে রোজা শুরু

নিউজডেস্ক২৪: সৌদি আরবে আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। শনিবার রমজানের চাঁদ দেখা না যাওয়ায় সৌদিসহ আরব দেশগুলোতে শুরু হচ্ছে রমজান। সে দেশের  চাঁদ পর্যবেক্ষকরা এমনটাই জানিয়েছেন।

সৌদির সুপ্রিমকোর্ট শনিবার সন্ধ্যায় জানান, ১৪৪০ হিজরির রমজানের চাঁদ সৌদির কোথাও দেখা যায়নি। সুপ্রিমকোর্ট এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য রোববার সন্ধ্যায় আরেকটি অধিবেশন করবেন।

সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও সোমবার থেকে রোজা শুরু হবে। এসব দেশে রোববার থেকে তারাবি শুরু হবে।

এদিকে সৌদি আরবে সোমবার রোজা শুরু হওয়ায় মঙ্গলবার (৭ মে) বাংলাদেশে রোজা শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

উম্মুল আল কুরা ক্যালেন্ডার অনুসারে, পবিত্র রমজান মাস ৬ মে সোমবার থেকে শুরু হচ্ছে। এছাড়া ইসলামী বিশ্বের চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ এবং ঐতিহ্যগত চাঁদ দেখা পদ্ধতিতে বিভিন্ন দেশে রমজান শুরুর ঘোষণা আসতে পারে আজ রোববার।

এ বছর উত্তরাঞ্চলীয় গোলার্ধের মুসলিমদের জন্য দীর্ঘ গ্রীষ্মকালীন দিনগুলোতে রোজা হবে। রমজান মাসে রোজা রাখা মুসলমানদের জন্য ইসলামের পাঁচটি বাধ্যতামূলক স্তম্ভের একটি। কারণ ঐতিহ্যবাহী এ মাসে নবী মুহম্মদের (সা.) ওপর পবিত্র কোরআন নাজিল হয়েছিল।

পবিত্র রমজান মানুষের ইহলৌকিক কল্যাণ ও পরলৌকিক মুক্তির দিকদর্শন আল কোরআন নাজিলের মাস। এই মাহে রমজানে শুধু কোরআন শরীফই নয়, অন্য আসমানি কিতাবও নাজিল হয়েছে।