দুপুরে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

দুপুরে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

নিউজডেস্ক২৪: আজ সোমবার সাউথাম্পটনের রোজ বোল মাঠে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। শেষ চারে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে আজকের ম্যাচসহ বাকি দুটি ম্যাচও জিততে হবে টাইগারদের। এদিকে রোজ বোল মাঠেই নিজেদের সর্বশেষ ম্যাচটি আফগানিস্তান খেলেছে গত শনিবার। সে ম্যাচে আফগানদের প্রতিপক্ষ ছিল শক্তিশালী ভারত। তবে ছেড়ে কথা বলেনি আফগানরা। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে স্বরূপে প্রকাশ পেতে দেননি আফগান বোলাররা। এবারের বিশ্বকাপে আফগানিস্তানের বোলাররা তাঁদের নামের প্রতি সুবিচার করতে না পারলেও ভারতের বিরুদ্ধে নিজেদের চিনিয়েছেন তাঁরা। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটিংটা ঠিকঠাক করতে না পারায় হারতে হয় আফগানদের।

অন্যদিকে, এবারের বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানরা ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছেন। বাংলাদেশের ব্যাটসম্যানরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রান তোলেন ৪১.৩ ওভারেই। নিজেদের সর্বশেষ ম্যাচে অসিদের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা ৮ উইকেটে ৩৩৩ রানে থামেন।

বাংলাদেশের প্রধান শক্তি যেখানে ব্যাটিং, সেখানে আফগানিস্তান বিশ্বকাপে নজর কেড়েছে স্পিন বোলিং দিয়ে। আজকের ম্যাচটা তাই বাংলাদেশের ব্যাটিংয়ের সঙ্গে আফগান বোলিংয়ের লড়াই।

সাকিব আল হাসানকে ব্যাটিং অর্ডারে তুলে আনাটা এবারের বিশ্বকাপে বাংলাদেশের সেরা চমক। প্রতিযোগিতায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান করা অসি ওপেনার ডেভিড ওয়ার্নারের চেয়ে মাত্র ২২ রান দূরে রয়েছেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার।

কিন্তু বাংলাদেশের বোলাররা এখন পর্যন্ত নিজেদের সফল প্রমাণ করতে পারেননি। এখন পর্যন্ত মাঠে গড়ানো শেষ তিনটি ম্যাচে বাংলাদেশি বোলাররা ৩২০-এর বেশি রান দিয়েছেন। ব্যাটসম্যানদের ওপর থেকে চাপ কমাতে বাংলাদেশি বোলারদের ফর্মে ফেরাটা জরুরি, বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

অন্যদিকে, এখন পর্যন্ত জয়ের খাতা না খোলা আফগানিস্তান নিজেদের গত ম্যাচে ভারতের বিরুদ্ধে লড়াকু খেলা উপহার দিয়ে সবার মন জিতেছে। গত শনিবার ভারতের বিপক্ষে মাত্র ১১ রানে হারে আফগানিস্তান। কিন্তু ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে মাত্র ২২৪ রানে আটকে দিয়ে আত্মবিশ্বাস পেয়েছেন আফগান বোলাররা। বাংলাদেশের মজবুত ব্যাটিং লাইনআপের বিরুদ্ধেও তাঁদের স্পিনজাদু সফল হওয়ার স্বপ্নে বিভোর তাঁরা।

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ছয় ম্যাচে দুটি জয়, তিনটি হার ও একটি ড্র নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে আফগানিস্তান এখনো জয়ের অপেক্ষায় আছে।

সাউথাম্পটনে আজ আবহাওয়া উষ্ণ থাকবে বলেই জানাচ্ছে পূর্বাভাস। পিচ শুকনো থাকায় গত ম্যাচের মতো স্পিনাররাই ম্যাচের প্রভাবক হয়ে উঠতে পারেন বলে ধারণা করা হচ্ছে।