কিমের সঙ্গে হাত মেলাতে চান ট্রাম্প

কিমের সঙ্গে হাত মেলাতে চান ট্রাম্প

নিউজডেস্ক২৪: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে হাত মেলানোর ইচ্ছা পোষণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার মধ্যকার সীমান্ত গ্রাম পানমুনজামে এমন সাক্ষাতের আশা করেছেন তিনি। এজন্য দুই মিনিট সময় হলেও তার হবে বলে জানিয়েছেন ট্রাম্প। শনিবার এক টুইটে এবং জি টোয়েন্টি সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের কাছে এমন ইচ্ছা পোষণ করেন ট্রাম্প।

জি টোয়েন্টি সম্মেলন শেষ করে জাপানানের ওসাকা থেকে সরাসরি দক্ষিণ কোরিয়া সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে গিয়েই সীমান্ত এলাকায় কিমকে ‘হ্যালো’ বলতে চান তিনি।  ট্রাম্পের এ প্রস্তাবকে ‘খুবই অদ্ভূত’ অ্যাখ্যা দিয়েছে পিয়ংইয়ং।

গত বছরের জুনে ট্রাম্প ও কিম সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হয়েছিলেন। এ বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে দুইজনের মধ্যে ফের বৈঠক হলেও নিরস্ত্রীকরণ ও নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে মতবিরোধে তা ভেস্তে যায়।

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা ফের শুরুর লক্ষ্যেই ট্রাম্পের এবারের দক্ষিণ কোরিয়া সফর, বলছেন পর্যবেক্ষকরা।

তবে শুধুমাত্র টুইটে নয়, জি টোয়েন্টি সম্মেলনেও কিমের সঙ্গে সাক্ষাতের ইচ্ছার কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘যদি তিনি সেখানে থাকেন, আমাদের একে অপরের সঙ্গে মিনিট দুয়েক দেখা হল, তাহলেই হবে’।

ট্রাম্পের ‘হাত মেলাবার’ আগ্রহের কয়েক ঘণ্টা পর প্রতিক্রিয়া দেখায় উত্তর কোরিয়াও। দেশটির পররাষ্ট্র বিষয়ক ফার্স্ট ভাইস-মিনিস্টার চোয়ে সুন হুই এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টের আগ্রহকে ‘অদ্ভূত প্রস্তাব’ হিসেবে অ্যাখ্যা দেন। তিনি বলেন, ‘আমরা একে খুবই অদ্ভূত প্রস্তাব হিসেবে বিবেচনা করছি; এখনো এ বিষয়ক কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি আমরা’।