চিলিকে হারিয়ে ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু

চিলিকে হারিয়ে ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু

নিউজডেস্ক২৪: পেরুর বিপক্ষে ফেবারিট হিসেবেই দ্বিতীয় সেমিফাইনাল খেলতে নেমেছিল চিলি। গত দুই আসরের চ্যাম্পিয়নদের লক্ষ্য ছিল টানা তৃতীয়বারের মতো ফাইনাল খেলা। কিন্তু পোর্তো অ্যালেগ্রিতে বর্তমান চ্যাম্পিয়নদের জন্য পর্যুদস্ত করলো পেরু। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ হলেও চিলিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে উঠে গেছে তারা।

আজ বৃহস্পতিবার (৪ জুলাই) ভোরে আগে থেকেই ফাইনাল নিশ্চিত করা ব্রাজিলের প্রতিপক্ষ হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামে পেরু ও চিলি। কিন্তু প্রথমার্ধেই বিস্ময় জন্ম দেয় পেরু। এগিয়ে যায় দুই গোলের ব্যবধানে।

ম্যাচের ২১ মিনিটে প্রথমবারের লিড পায় পেরু। দলটির মিডফিল্ডার আন্দ্রে ক্যারিলোর পাসে বল পেয়ে গোলপোস্টের ৬ গজ দূরত্ব থেকে বাঁপায়ের কিকে লক্ষ্যভেদ করে পেরুকে এগিয়ে দেন উইঙ্গার এডিসন ফ্লোরেস।

খেলার ৩৮ মিনিটে ফের ক্যারিলো ম্যাজিক। এবার তার পাসে বাঁ-পায়ের জোড়াল শটে ব্যবধান দ্বিগুণ করেন মিডফিল্ডার ইয়োসিমার ইয়োতিন। নির্ধারিত সময় শেষে ইনজুরি পাওলো গুয়েরেরো চিলির কফিনে শেষ পেরেক ঠুকে দেন।

এদিকে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে চিলি পেনাল্টি পেলেও পেরুর গোলরক্ষক তা রুখে দেয়। ফলে বড় ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ভিদাল-সানচেজদের।

এ হারে কোপা আমেরিকায় আর্জেন্টিনার রেকর্ড টানা তিন শিরোপা জয়ে ভাগ বসানো থেকে বঞ্চিত হতে হলো চিলি। আর ১৯৭৫ সালের পর; অর্থাৎ, ৪৪ বছর পর প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা।