জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আর নেই

জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আর নেই

নিউজডেস্ক২৪: বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক শামিম কবির আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (২৯ জুলাই) সকালে মারা গেছেন জাতীয় দলের এই সাবেক অধিনায়ক।

১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলে পিআইএর বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ফিফটি করেছিলেন সাবেক এই ক্রিকেট তারকা। ১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের হয়ে শামিম কবিরের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। খেলেছেন ৬০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত।

১৯৭৭ সালে ইংল্যান্ডের এমসিসি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসে। তৎকালীন সময়ে ঢাকা স্টেডিয়ামে (এখন বঙ্গবন্ধু স্টেডিয়াম) সে ম্যাচটিই ছিল বিদেশি কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। আর তাতে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। তিনিই হয়ে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক।

পূর্ব পাকিস্তান রেলওয়ের বিপক্ষে সর্বোচ্চ ৮৯ রানে করেছিলেন পূর্ব পাকিস্তান সবুজ দলের হয়ে খেলা এই ক্রিকেটার। ঢাকার ক্লাব ক্রিকেটে আজাদ বয়েজ ক্লাবের হয়ে খেলেছিলেন তিনি। শুধু খেলোয়াড় হিসেবেই তাঁর ক্রিকেট জীবন শেষ নয়। খেলোয়াড়ি জীবন শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দায়িত্বও পালন করেছিলেন তিনি।।

১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের ম্যানেজার ছিলেন তিনি। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে পেয়েছেন জাতীয় পুরস্কারও।

শামীম কবির নামে পরিচিতি পেলেও তাঁর আসল নাম আনোয়ারুল কবির। ১৯৪৫ সালে নরসিংদীর বনেদি জমিদার পরিবারে তার জন্ম হয়।