ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে নিষিদ্ধ ঘোষণা করলো যুক্তরাষ্ট্র

ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে নিষিদ্ধ ঘোষণা করলো যুক্তরাষ্ট্র

নিউজডেস্ক২৪: বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ খবর জানিয়েছে স্থানীয় গণমাধ্যম সিএনএন।

দেশটির প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানান, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ির পক্ষে কাজ করায় ইরানি পররাষ্ট্রমন্ত্রীর পদটিকে নিষিদ্ধ করা হয়েছে। গত জুনে খামেনেয়িকে নিষিদ্ধ করা হয়।

যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদেরকে জানান, আজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঠিক সিদ্ধান্ত নিয়েছেন।

আরেক জ্যেষ্ঠ কর্মকর্তার মতে, ইরানের ‘প্রাথমিক মুখপাত্র’ হিসেবে দেশটির সর্বোচ্চ নেতার বেপরোয়া এজেন্ডা বাস্তবায়ন করছেন জারিফ।

এই কর্মকর্তা বলেন, ইরানের সাম্প্রতিক ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ আচরণের প্রেক্ষিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে নিষিদ্ধ করা হলো।

গত ১২ জুলাই গণমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এখনই ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে নিষিদ্ধ করবে না যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্প জারিফকে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন বলে জানান দেশটির অর্থমন্ত্রী স্টেভেন মিউচিন।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তি অনুসারে, এই নিষেধাজ্ঞা অনুসারে দেশটিতে থাকা জারিফের সব সম্পত্তি ও এসব সম্পত্তির লভ্যাংশ এবং দেশটির কোনও নাগরিকের সম্পত্তিতে তার মালিকানা বা নিয়ন্ত্রণ ব্লক করা হবে।

দেশটির একজন কর্মকর্তা এক প্রশ্নের জবাবে বলেন, যুক্তরাষ্ট্রের আগের প্রশাসন পরমাণু সমঝোতার জন্য জারিফের সঙ্গে যোগাযোগ করতো। আপনার নিশ্চয় জানা আছে যে আমরা জেসিপিওএ থেকে বেরিয়ে গেছি।

এই কর্মকর্তা আরও বলেন, এখন যুক্তরাষ্ট্র আর তার সঙ্গে যোগাযোগ করবে না। যদি ভবিষ্যতে সমঝোতার বিষয় সামনে আসে, তবে যুক্তরাষ্ট্র একজন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণকারীর সঙ্গে যোগাযোগ করবে।