নতুন ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

নতুন ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

নিউজডেস্ক২৪: একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে অন্যতম ডার্ক মোড, আর্কাইভ চ্যাট প্রমুখ। সেই তালিকার যোগ হল আরও এক নতুন ফিচার। এবার থেকে ভয়েস মেসেজ পাঠানোর আগে তা শুনে পাঠাতে পারবেন জনপ্রিয় এই মেসেজিং সার্ভিসের গ্রাহকরা। আপাতত শুধুমাত্র আইফোন গ্রাহকদের জন্য এই ফিচার আসছে।

ইন্টারনেটে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে আইওএস গ্রাহকরা ভয়েস মেজে পাঠানোর আগে প্রিভিউ পাবেন। এতদিন হোয়াটসঅ্যাপে ছবি ও ভিডিও পাঠানোর আগে তা দেখে নেওয়া যেত। তবে ভয়েস মেসেজ রেকর্ড করে তা না শুনিয়ে পাঠাতে হতো। সেই সমস্যা থেকে মুক্তি দিয়ে এবার ভয়েস মেসেজ রেকর্ড করে তা পাঠানোর আগে শুনে নেওয়া যাবে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপে একের পর এক ফিচার যোগ হয়েছে। এর মধ্যে বেশিরভার ফিচার যোগ হয়েছে বিটা ভার্সানে। পরে কিছু ফিচার স্টেবল ভার্সনে পৌঁছেছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে কিউআর কোড ব্যবহার করে হোয়াটসঅ্যাপে কনট্যাক্ট শেয়ার করার ফিচার যোগ হয়েছিল। আপাতত হোয়াটসঅ্যাপ অ্যানড্রয়েড বিটা ভার্সনে এই ফিচার যোগ হয়েছে।

ইন্টারনেটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে কিউআর কোন স্ক্যান ও শেয়ার করার ফিচার যোগ হয়েছে হোয়াটসঅ্যাপে। আগে ফেসবুক ও ইনস্টাগ্রামে এই ফিচার নিয়ে এসেছিল ফেসবুক। একই ভাবে হোয়াটসঅ্যাপেও কিউআর কোড় ব্যবহার করে কনট্যাক্ট শেয়ার করা যাবে।

২০২০ সাল থেকে হোয়াটসঅ্যাপ স্টেটাসে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকদের বিজ্ঞাপন দেখাতে শুরু করবে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। আপাতত হোয়াটসঅ্যাপ স্টেটাসে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। মে মাসে ডেভেলপারদের সাথে বৈঠকে এই কথা জানিয়েছে ফেসবুক। ২০১৮ সালের অক্টোবর মাসে প্রথম হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন দেখানোর খবর সামনে এসেছিল। কবে থেকে বিজ্ঞাপন দেখানো হবে জানা যায়নি।