বাংলাদেশের সামনে ৩৯৮ রানের পাহাড়

বাংলাদেশের সামনে ৩৯৮ রানের পাহাড়

নিউজডেস্ক২৪: চতুর্থ ইনিংসে ব্যাট করতে হবে বাংলাদেশকে, এ চিন্তাটাই শুরু থেকে কুরে কুরে খাচ্ছিল টাইগারদের। কিন্তু চতুর্থ ইনিংসে এত বড় লক্ষ্য তাড়া করতে হবে- তা ঘূর্ণাক্ষরেও চিন্তা করতে পারেনি সাকিব আল হাসানরা। অথচ, বাস্তবতা হচ্ছে, চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৩৯৮ রানের বিশাল লক্ষ্যই পেলো বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে আফগানিস্তান অলআউট হলো ২৬০ রানে। শেষ দুটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ। তার আগে গতকালেল সঙ্গে আরও ২৩ রান যোগ করেছে আফগান ব্যাটসম্যানরা। সব মিলিয়ে আফগানদের লিড দাঁড়িয়েছে ৩৯৭ রান।

এর আগে বৃষ্টির কারণে ২ ঘণ্টা ১০ মিনিট বিলম্বে অর্থাৎ ১১টা ৫০ মিনিটে শুরু হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট ম্যাচের চতুর্থ দিনের খেলা।

প্রায় পৌনে ১২টায় খেলা শুরু হলেও প্রথম সেশন শেষ হবে ১টা বাজে। অর্থাৎ ১ ঘণ্টা ১০ মিনিট খেলা হওয়ার পরই লাঞ্চ ব্রেক। এরপর ১টা ৪০ থেকে ৩টা ৪০-এ হবে দ্বিতীয় সেশন এবং ৪টা থেকে ৫টা ৪০ পর্যন্ত হবে তৃতীয় সেশন। সব মিলিয়ে আজ ৭৩ ওভার খেলা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সেটা নির্ভর করছে আলো কতক্ষণ থাকে তার ওপর।

রোববার (৮ সেপ্টেম্বর) নির্ধারিত ৯টা ৪০ মিনিটে খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টিতে তা সম্ভব হয়নি। কাভারে ঢেকে রাখা উইকেট।

আবহাওয়া যে খারাপ হতে পারে আগে থেকেই ধারণা ছিল। বৃষ্টির আনাগোনা ছিল গতকাল থেকেই। কিন্তু সেটা যে আজ একেবারে সাত-সকালে এসে হানা দেবে, তা হয়তো ভাবতে পারেনি কেউ। এদিকে আলোর স্বল্পতায় তৃতীয় দিন শেষ হয়েছিল আগেভাগে। সেই ক্ষতি পুষিয়ে নিতে চতুর্থ দিন ২০ মিনিট আগে খেলা শুরুর প্রস্তুতি ছিল। সেখানে এবার বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি।