চাঁদে হারিয়ে যাওয়া বিক্রমের খোঁজ পেল ভারত

চাঁদে হারিয়ে যাওয়া বিক্রমের খোঁজ পেল ভারত

নিউজডেস্ক২৪: অবশেষে চাঁদের পৃষ্ঠ ছোঁয়ার আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ভারতের মহাকাশ যান চন্দ্রযান-২ এর অবতরণকারী যান বিক্রমের খোঁজ পেয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। অরবিটারের ক্যামেরায় বিক্রমের ছবি ধরা পড়েছে। তাতে দেখা যাচ্ছে, বিক্রম অক্ষত আছে। কিন্তু এখনও পর্যন্ত তার থেকে বেতার সংযোগ মিলছে না।

রোববার (৮ সেপ্টেম্বর) ইসরো প্রধান কে সিভান এসব কথা জানান।

তিনি বলেন, আমরা চাঁদের পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছি, ল্যান্ডারের একটি থার্মাল ইমেজ সংগ্রহ করেছে অরবিটার। তবে এখনও পর্যন্ত কোনও যোগাযোগ করা যায়নি। আমরা যোগাযোগের চেষ্টা করছি। খুব দ্রুতই যোগাযোগ করা যাবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) ভোররাতে চাঁদে দক্ষিণ মেরুতে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযান-২ এর। ১,০০০ কোটি টাকার এই চন্দ্রযান-২ এর সাফল্যের সঙ্গে সঙ্গেই ইতিহাস রচনার দিকে তাকিয়ে ছিল ভারত। চাঁদের পৃষ্ঠে ধীরে ধীরে অবতরণ করলেই, আমেরিকা, রাশিয়া, চিনের পরেই স্থান হতো ভারতের। পাশাপাশি প্রথমবারেই চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণের রেকর্ডও দখলে আসতো ভারতের।

এক বিবৃতিতে জানানো হয়, অপারেশনের একবারে শেষ পর্যায়ে ত্রুটিপূর্ণ কাজের অভিযোগ তুলেছে কে সিভান। সেই সময় চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে ছিল চন্দ্রযান-২। তখনই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

তিনি বলেন, সঠিকভাবে অভিযানের শেষ পর্যায়টি করা হয়নি। এই সময়েই আমরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ হারাই, পরে আর যোগাযোগ করতে পারিনি।

জিএসএলভি মার্ক-৩ রকেটে চেপে ২২ জুলা ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে যাত্রা শুরু করে চন্দ্রযান-২। একটি ইসরোর সবচেয়ে শক্তিশালী এবং দীর্ঘ রকেট। প্রথমে ১৫ জুলাই সেটি উৎক্ষেপণের কথা ছিল, তবে প্রযুক্তিগত ত্রুটির কারণে, সেদিন উৎক্ষেপণের নির্ধারিত সময়ের এক ঘণ্টারও কম সময়ের ব্যবধানে তা বাতিল করে দেওয়া হয়।এরপর ২০ আগস্ট দুপুর পৌনে ২টায় যানটিকে সফলভাবে চাঁদের কক্ষপথে তোলা হয়।