যে উপসর্গগুলো কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয়!

যে উপসর্গগুলো কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয়!

নিউজডেস্ক২৪: শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। কোন কারণে কিডনি আক্রান্ত হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা শুরু হয়। এই রোগের চিকিৎসা ব্যয়ও অন্যান্য রোগের চেয়ে বেশি। কিডনি রোগের চিকিৎসা চালাতে গিয়ে পরিবার নিঃস্ব হয়ে যাবার উদাহরণও রয়েছে।

অন্যদিকে কিডনির রোগকে নিরব ঘাতকও বলা হয়। এই রোগ কোন জানান দিয়ে আসে না। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের নির্দিষ্ট কোন উপসর্গ হয় না। তবে কয়েকটি ছোট উপসর্গ যা সাধারণ মনে হলেও এগুলো লক্ষ্য করলে আগে থেকেই সতর্ক হওয়া যায়। 

এবার জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি উপসর্গ সম্পর্কে, যেগুলো কিডনির সমস্যা বা অসুখকের আগাম ইঙ্গিত হতে পারে-

* মুখ ও চোখের কোল যদি হঠাৎ অস্বাভাবিকভাবে ফুলে ওঠে, তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

* আপনার বার বার প্রস্রাবের বেগ অনুভব করলে সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান হওয়া প্রয়োজন! কিডনি সঠিকভাবে কাজ না করলে এই সমস্যা দেখা দিতে পারে।

* যদি দেখেন আপনার হাত, পা বা পিঠের পেশিতে ঘন ঘন অস্বাভাবিক টান বা খিঁচুনি ধরছে, তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

* আপনার ত্বক কি অসময় হঠাৎ শুষ্ক হয়ে উঠছে? তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে। কারণ, কিডনি আমাদের শরীরের ক্ষতিকর পদার্থগুলো শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই কিডনি বিকল হয়ে পড়লে শরীরে এই ক্ষতিকর পদার্থগুলো জমে গিয়ে আমাদের ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়।

* যদি দেখেন আপনার গোড়ালি বা পায়ের পাতা হঠাৎই অস্বাভাবিক ফুলে যাচ্ছে, তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

* কিডনির সমস্যা থাকলে একাধিকবার মূত্রথলিতে সংক্রমণ হতে পারে। এ ছাড়াও প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথাও করতে পারে।

* পিঠের দিকে, কোমরের একটু উপরে যদি ঘন ঘন ব্যথা অনুভব করেন তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি।

* কিডনির সমস্যায় ঘুমেরও ব্যাঘাত ঘটতে পারে। কিডনি ঠিক মতো কাজ না করলে রক্ত ভালভাবে পরিশ্রুত হতে পারে না। তাই ঘুমের ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে।

* রক্তচাপের দ্রুত ওঠাপড়া, অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া, অল্পতেই হাঁপিয়ে ওঠা, শ্বাস-প্রশ্বাসের কষ্ট হওয়ার পেছনেও লুকিয়ে থাকতে পারে কিডনির সমস্যা।

* যদি দেখেন প্রস্রাবের সঙ্গে রক্ত বের হচ্ছে, তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনি ঠিকভাবে কাজ না করলে অনেক ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে রক্ত চলে আসতে পারে।

উপরোক্ত উপসর্গগুলো লক্ষ্য করলে চিকিৎসকের পরামর্শ মতো অবশ্যই মূত্র (ইউরিন) পরীক্ষা করিয়ে নিন। কোন ত্রুটি থাকলে অবশ্যই নেফ্রোলজিস্ট বা কিডনি রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।