সাকিবের বিশ্বরেকর্ড ভাঙলেন নারী ক্রিকেটার!

সাকিবের বিশ্বরেকর্ড ভাঙলেন নারী ক্রিকেটার!

নিউজডেস্ক২৪: বাংলাদেশি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দ্রুততম ৩ হাজার ও ১৫০ উইকেটের বিশ্ব রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটার এলিস পেরি। ২৮ বছর বয়সী এই অজি অলরাউন্ডারই এখন দ্রুততম ৩ হাজার ও ১৫০ উইকেটের মালিক। সাকিব ছাড়াও তিনি পিছনে ফেলেছেন সাবেক ইনিংস তারকা অ্যান্ড্রু ফ্লিনটফ, দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার ও সাবেক বিশ্বকাপজয়ী পাক অধিনায়ক ইমরান খানকে।

শনিবার (৫ অক্টোবর) শ্রীলঙ্কা নারী দলের বিপক্ষে ম্যাচে ১৯ রানে রান-আউট হয়ে ফেরার দিন অজি নারী দলের অলরাউন্ডার এলিস পেরি গড়েছেন এমন অসাধারণ কীর্তি। ব্যাট হাতে নেমে দুই রান করেই এই রেকর্ড গড়লেন পেরি। বল হাতেও নিয়েছেন ১ উইকেট।

ওয়ানডেতে ৩০০০ রান ও ১৫০ উইকেটের এই রেকর্ড ক্লাবে এলিস পেরি এক নম্বর পজিশন থেকে সাকিবকে দুইয়ে নামিয়ে দেন। ক্রিকেট বিশ্বে ১১৯ ম্যাচ খেলে ৩০০০ রান ও ১৫০ উইকেট ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলে এ রেকর্ড গড়েছেন টাইগার কাপ্তান সাকিব। যেখানে এলিস পেরির ম্যাচ খেলতে হয়েছে সাকিবের থেকে ৯ ম্যাচ কম (১১০টি ম্যাচ)।

১১০ ম্যাচ খেলে এখন দ্বিতীয় স্থানে আছেন সাকিব। তৃতীয়তে রয়েছেন অ্যান্ড্রু ফ্লিনটফ। তিনি ১২২ ম্যাচ খেলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। তার পরেই আছেন প্রোটিয়ার ল্যান্স ক্লুজনার। এই রেকর্ড গড়তে তিনি খেলেছেন ১৩২ ম্যাচ। আর পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইমার খান এই রেকর্ডে নাম বসাতে খেলেছিলেন ১৪৩ ম্যাচ।

২০০৭ সালে নিউজিল্যান্ডের নারী ক্রিকেট দলের বিপক্ষে অভিষেক হয় এলিস পেরি। ১২ বছরের ক্যারিয়ারে ৩০১৭ রান তুলতে ২টি সেঞ্চুরি ও ২৭টি ফিফটি হাঁকিয়েছেন এই অজি অলরাউন্ডার। ওয়ানডেতে তার বেস্ট ইনিংস হচ্ছে অপরাজিত ১১২ রান।