১১ হাজার বিদেশিকে ফেরত পাঠাবে বাংলাদেশ

১১ হাজার বিদেশিকে ফেরত পাঠাবে বাংলাদেশ

নিউজডেস্ক২৪: বাংলাদেশে প্রায় ১১ হাজার অবৈধ বিদেশি নাগরিককে শনাক্ত করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এই অবৈধ বিদেশিদের নিজ খরচে তাদের দেশে ফেরত পাঠাবে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

মন্ত্রী বলেন, নাইজেরিয়া, তানজেনিয়াসহ আফ্রিকা এবং অন্যান্য দেশের ১১ হাজার অবৈধ বিদেশী এখন বাংলাদেশে রয়েছে, যারা বিভিন্ন কাজের জন্য বাংলাদেশে এসে ভিসার মেয়াদ শেষ হওয়ার পর আর ফেরত যাননি, তারা সবাই বাংলাদেশে নানা ধরনের অপকর্মের সাথে জড়িত, তাদের ফেরত পাঠাতে কাজ করছে সরকার।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, যাদের ভিসার মেয়াদ শেষ হলেও বাংলাদেশে অবৈধভাবে অবস্থান করছে। এসব নাগরিকদের নিজ দেশের দূতাবাসকে তাদের ফিরিয়ে নেয়ার জন্য সরকার থেকে অনুরোধ জানালেও ব্যবস্থা নিচ্ছে না সংশ্লিষ্ট দূতাবাসগুলো। তাই সরকারি অর্থ বরাদ্দ নিয়ে নিজেদের উদ্যোগেই তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ সরকার। বাংলাদেশে অবৈধভাবে বসবাসকারী এসব নাকরিকের সংখ্যা প্রায় ১১ হাজার।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।