একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু

একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু

নিউজডেস্ক২৪: একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল সোয়া চারটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় অধিবেশন। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

অধিবেশনের শুরুতে স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। তারা হলেন আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ, সেলিমা আহমেদ।

স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

অধিবেশনে স্পিকার বাংলাদেশ জাসদের নেতা সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল, সাবেক সংসদ সদস্য সাদেক হোসেন খোকা, হুমায়ুন কবীর, কফিল সোনার এবং সংসদ সচিবালয়ের কর্মচারী নুরভানুর মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এছাড়া ভাষাসংগ্রামী এম রফিকুল বারী, মুক্তিযোদ্ধা মো. শামসুদ্দিন, বৌদ্ধ ধর্মীয় নেতা একুশে পদকপ্রাপ্ত পণ্ডিত সত্যপ্রিয় মহাথেরো, ভাষা সৈনিক মুহাম্মসদ মুসা, চিত্রশিল্পী কালিদাস কর্মকার, ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা মকবুল আহমেদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রীর মা চ য়ই মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এছাড়া দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। সংসদের রেয়াজ অনুযায়ী চলমান সংসদের কোন সদস্যের মৃত্যুতে তার জীবন ও কাজের ওপর আলোচনা করা হয়। পরে অধিবেশন মুলতুবি করা হয়।

অধিবেশন শুরুর পর প্রধানমন্ত্রীসহ সংসদ সদস্যরা মইন উদ্দিন খান বাদলের জীবনের ওপর আলোচনা করেন।

এদিকে সংসদ অধিব্শেন শুরুর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক হয়। এতে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ নভেম্বর পর্যন্ত অধিবেশন চলবে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।