ড. অজয় রায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ড. অজয় রায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নিউজডেস্ক২৪: একুশে পদকে ভূষিত পদার্থবিদ, বরেণ্য বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অজয় রায়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সোমবার (৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রী এক শোকবার্তায় অধ্যাপক অজয় রায়ের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে বেলা ১২টা ৩৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন অধ্যাপক অজয় রায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। দুর্বৃত্তদের হামলায় নিহত ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের বাবা তিনি।

গত ২৫ নভেম্বর জ্বর এবং শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে অজয় রায়কে হাসপাতালে ভর্তি করা হয়। ধীরে ধীরে শ্বাসকষ্ট বাড়লে দু’দিন পর তার কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছিল। সোমবার হাসপাতালের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক অজয় রায় শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা। তিনি একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিরও অন্যতম প্রতিষ্ঠাতা। ৫২ এর ভাষা আন্দোলন এবং ঊনসত্তরের গণঅভ্যুত্থানেও বীর মুক্তিযোদ্ধা অজয় রায়ের সক্রিয় অংশগ্রহণ ছিল।

অজয় রায় ২০১২ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। তার দু’টি গবেষণা ইতোমধ্যে নোবেল কমিটিতে আলোচিত হয়েছে।