২০১৯ সালে যে পাঁচটি রেকর্ড গড়লেন লিওনেল মেসি

২০১৯ সালে যে পাঁচটি রেকর্ড গড়লেন লিওনেল মেসি

নিউজডেস্ক২৪: আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির পায়ের জাদু দেখে দিশেহারা ফুটবলাররা। চোট, আঘাত কোনো কিছুই দমাতে পারেনি বার্সেলোনার সেরা ফুটবলার লিওনেল মেসিকে।

এদিকে, ২০১৯ সালটাও দারুণ কেটেছে লিওনেল মেসির। ৫০ গোল নিয়ে চলতি বছর শেষ করেছেন বার্সেলোনা অধিনায়ক। এনিয়ে শেষ ১০ বছরের নয়বারই অন্তত ৫০ গোলের অনন্য কীর্তি এখন তার নামের পাশে।

তবে ২০১৯-২০ মৌসুমটা ইনজুরির কারণে একটু দেরিতে শুরু করেছেন মেসি। কিন্তু দেরিতে হলেও গোল পেতে খুব বেশি অপেক্ষায় থাকতে হয়নি তাকে। বরং দ্রুতই ফর্মে ফিরে গড়েছেন একের পর এক মাইলফলক। লা লিগায় সেল্টা ভিগো ও রিয়াল মায়োর্কার বিপক্ষে টানা হ্যাটট্রিক করে তিনি ছাড়িয়ে গেছেন ক্রিস্টিয়ানো রোনালদোর ৩৪ লা লিগা হ্যাটট্রিকের রেকর্ড।

২০১৯ সালে মেসির যে শীর্ষ ৫টি রেকর্ড

১. ষষ্ঠ পিচিচি ট্রফি জয়: লা লিগায় টানা তৃতীয়বারের মতো এক মৌসুমে ৩০টির বেশি গোলের কীর্তিতে নাম লেখানোর পথে ২০১৮-১৯ মৌসুমে ৩৬টি গোল করেন মেসি, যা বার্সাকে পাঁচ মৌসুমে চতুর্থ শিরোপা এনে দেয়। আর তাতেই নিজের ষষ্ঠ লা লিগায় মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতে নেন তিনি। তবে এই রেকর্ডে তার সঙ্গী তেলমো জারা (১৯৫২-৫৩ মৌসুমে)।

২. লা লিগায় টানা ১৬ মৌসুমে গোলের কীর্তি: লা লিগায় সেভিয়ার বিপক্ষে লুইস সুয়ারেস, আর্তুরো ভিদাল এবং উসমানে দেম্বেলের গোলে দারুণ অবস্থানে থাকা বার্সাকে ঘরের মাঠে আরও এক গোল এনে দেন মেসি। এই গোলটি তাকে নতুন উচ্চতায় নিয়ে যায়। এই নিয়ে লা লিগায় টানা ১৬ মৌসুমে গোলের দেখা পেয়েছেন তিনি। নতুন শতকে এমন কীর্তি নেই আর কারও।

৩. চ্যাম্পিয়নস লিগে টানা ১৫ মৌসুমে গোল: বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নস লিগের চলতি মৌসুম শুরু হয় মেসির। তবে ম্যাচটি গোলশূন্য ড্র হয়। এরপর চেক রিপাবলিকের ক্লাব স্লাভিয়া প্রাহার বিপক্ষে ম্যাচটি ২-১ গোলে জিতে নেয় বার্সা। এই ম্যাচে গোল করে প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫ মৌসুমে গোলের অনন্য কীর্তি গড়েন মেসি।

৪. চ্যাম্পিয়নস লিগে ৩৪টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ড: জার্মান জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ঘরের মাঠে ৩-১ গোলে বার্সার জয়ের ম্যাচে গোল করে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ৩৪টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের গোল করার রেকর্ড গড়েন মেসি।

চ্যাম্পিয়নস লিগে আর্সেনালের বিপক্ষে সবচেয়ে বেশি (৯) গোল করেছেন মেসি। এছাড়া ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে ২৬টি গোল করেছেন তিনি, যা কোনো একটি দেশের ক্লাবগুলোর বিপক্ষে তার সর্বোচ্চ।

৫. ছয় ব্যালন ডিঅর জয়ের বিশ্বরেকর্ড: ২০১৯ সালে মেসির সবচেয়ে বড় অর্জন এটাই। এর আগে ৫বার করে বর্ষসেরার পুরস্কার ব্যালন ডি’অর জেতার রেকর্ড ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে ভাগ করে নিয়েছিলেন তিনি। কিন্তু এ বছর চিরপ্রতিদ্বন্দ্বীকে ছাড়িয়ে রেকর্ড নিজের করে নিয়েছেন খুদে জাদুকর। এর আগে তিনি ২০০৯-২০১২ সালে টানা চারবার এই পুরস্কার জিতে নতুন রেকর্ড গড়েছিলেন।