‘বাণিজ্যে তৈরি পোশাক খাতের জায়গা নেবে তথ্যপ্রযুক্তি’

‘বাণিজ্যে তৈরি পোশাক খাতের জায়গা নেবে তথ্যপ্রযুক্তি’

নিউজডেস্ক২৪: প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশে খুব শিগগিরই রফতানি বাণিজ্যে তৈরি পোশাক খাতের জায়গা নেবে তথ্যপ্রযুক্তি খাত।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৩ দিনের ডিজিটাল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে জয় জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা ভরে স্বরণ করেন। এরপর জয় বলেন, ১১ বছর আগে আমরা ডিজিটাল বাংলাদেশের অভিযান শুরু করি। বাংলাদেশে প্রযুক্তির উন্নয়নে প্রতিনিয়ত আমি নতুন জিনিস নিয়ে ভাবি। 

বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন বিষয়ে জয় বলেন, আপনারা জানেন যে আমি যুক্তরাষ্ট্রে বসবাস করি। আর আমি সেখানে গর্ব করে বিদেশিদের বলি, এই যে আমার জাতীয় পরিচয় পত্র, যা যুক্তরাষ্ট্রের যে কোনও পরিচয় পত্রের চেয়ে উন্নত।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা জানান, বাংলাদেশের প্রতিটি সেবা ডিজিটালাইজেশন করা হচ্ছে। এজন্য শতভাগ ডিজিটালাইজেশন করার জন্য সরকার পরিকল্পনা হাতে নিয়েছে।

দেশে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’। প্রযুক্তির মহাসড়কে ফাইভ-জির বিস্ময়কর প্রভাবের প্রদর্শনী দেশে এই প্রথমবারের মতো হচ্ছে। মেলার উদ্বোধন করেন সজীব আহমেদ ওয়াজেদ জয়।

এর আগে গতকাল বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাঙালি জাতির ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছর ২০২০ সালে ডিজিটাল বাংলাদেশ মেলার এই আয়োজন অত্যন্ত সময়োচিত কর্মসূচি। ডিজিটাল বাংলাদেশ মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক। ডিজিটাল সংযুক্তি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম ভিত্তি।

আয়োজক সূত্রে জানা গেছে, মেলায় ১৩টি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে দেশি ও বিদেশি অভিজ্ঞ বক্তারা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন। ট্যালেন্ট গ্যাপ, ডিজিটাল অর্থনীতি, ডিজিটাল গ্রোথ, স্মার্ট সিটি, এসডিজির অ্যাচিভমেন্ট ইত্যাদি বিষয়ে বক্তারা কথা বলবেন।

মেলার আয়োজক ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করছে দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি।