202 উৎক্ষেপণের আড়াই মিনিটে বিস্ফোরিত মার্কিন রকেট

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১। ৫ আশ্বিন ১৪২৮। ১২ সফর ১৪৪৩

উৎক্ষেপণের আড়াই মিনিটে বিস্ফোরিত মার্কিন রকেট

উৎক্ষেপণের আড়াই মিনিটে বিস্ফোরিত মার্কিন রকেট

নিউজডেস্ক২৪: যুক্তরাষ্ট্রে উৎক্ষেপণের মাত্র আড়াই মিনিটের মাথায় বিস্ফোরিত হয়ে ছিন্নভিন্ন হয়ে গেছে একটি রকেট। মনুষ্যবিহীন এই রকেটটি বেসরকারি পর্যায়ে তৈরি করা হয়। কৃত্রিম উপগ্রহ বহনের জন্য রকেটটি তৈরি করা হয়েছিল বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম। খবর- সিএনবিসি ও স্পেস ডটকম।

খবরে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া উপকূলের ভ্যানডেনভার স্পেস ফোর্স বেইজ থেকে স্থানীয় সময় অনুযায়ী গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে রকেটটি উৎক্ষেপণ করা হয়।

নির্মাতারা আশা করছিলেন, বেসরকারি খাত থেকে রকেট তৈরি করে তা পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে। কিন্তু তাদের প্রথম পদক্ষেপই ব্যর্থ হলো। উৎক্ষেপণের মাত্র আড়াই মিনিটের মধ্যেই সেটি বিস্ফোরিত হয়ে জ্বলে পুড়ে ছাই হয়ে যায়।

এ ঘটনাকে অস্বাভাবিক ব্যাপার বলে মন্তব্য করেছে দ্য অস্টিন নামে টেক্সাস থেকে প্রকাশিত একটি ডেইল। রকেটটি প্রথম ধাপে প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে বলে জানিয়েছে তারা। অন্যদিকে, স্পেস ফোর্স বেইজ জানিয়েছে, রকেটটি বিস্ফোরণের ঘটনা জানতে একটি টিম গঠন করা হয়েছে।

জানা যায়, ফায়ারফ্লাই নামের একটি নির্মাতা প্রতিষ্ঠান এই রকেটটি প্রস্তুত করেছে। রকেটটি বিস্ফোরণের ঘটনাকে ব্যর্থতা বলতে নারাজ তারা। যদিও এই মিশনের পুরো লক্ষ্য অর্জন করা যায়নি, তথাপি এর মাধ্যমে অনেকগুলো বিষয় অর্জন করা গেছে, বলছে ফায়ারফ্লাই।