রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

নিউজডেস্ক২৪: সুস্থ জীবন উপভোগ করতে সব সময় উচিৎ প্রতিদিনের খাবারে মনোযোগ দেয়া। সঠিক খাবারের অভাবে শরীর হারিয়ে ফেলে তার স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা। কীভাবে এড়াবেন এই সমস্যা?

সুষম আহার সুস্থ শরীরের চাবিকাঠি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে প্রয়োজন ভিটামিন-মিনারেল-কার্বস-প্রোটিন-ফ্যাটের যোগ্য তালমিল। খাবারে যথার্থ পরিমাণে ভিটামিনের উপস্থিতি দূরে রাখে অসুখ।

ভিটামিন সি

ভিটামিনের তালিকায় প্রথম স্থান অধিকার করে আছে ভিটামিন সি। যাদের ইমিউনিটি ভালো নয় এবং মাঝে মধ্যেই রোগে ভোগেন, তারা নিয়মিত ভিটামিন সি খেলে কয়েকদিনের মধ্যে পরিবর্তন বুঝতে পারবেন। তবে ভিটামিন সাপ্লিমেন্টের দিকে না গিয়ে প্রতিদিনের খাবারে এমন শাক-সবজি-ফল রাখুন যা ভিটামিন সি-তে ভরপুর। এই তালিকায় রয়েছে কমলালেবু, আঙুর, স্ট্রবেরি, বেলপেপার, পালং শাক, ব্রকলি, পাতিলেবু।

ভিটামিন বি ৬

শরীরের ইমিউন সিস্টেমে বায়োক্যামিক্যাল রিঅ্যাকশন নিয়ন্ত্রণে রাখার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন বি ৬। মুরগি, স্যামন মাছ, টুনা মাছ, সবুজ শাক সবজি, চানা ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৬ রয়েছে।

ভিটামিন ই

ভিটামিন ই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা সংক্রমণের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়। আমন্ড, কাজু, আখরোট, চিনাবাদাম, পালং শাকের মতো খাবারে প্রচুর পরিমাণে এই ভিটামিন রয়েছে।