সফলভাবে চাঁদে অবতরণ করলো চীনা নভোযান

সফলভাবে চাঁদে অবতরণ করলো চীনা নভোযান

নিউজডেস্ক২৪: আরেকটি চীনা নভোযান সফলভাবে চাঁদে অবতরণ করেছে। চাঁদ থেকে পাথর ও ধুলা পৃথিবীতে নিয়ে আসার লক্ষ্য নিয়ে এই অভিযান পরিচালনা করছে চীন। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৩টা ১৫ মিনিটে চাঁদে অবতরণ করে চীনের মনু্ষ্যবিহীন নভোযান চ্যাং ই ফাইভ।

ওই মহাকাশযানটি চাঁদের মনস রুমকার অঞ্চলে অবতরণ করেছে। এটি একটি উচ্চ ভলকানিক কমপ্লেক্স, যেটি ওশেনাস প্রোসেলারুম নামে পরিচিত। আগামী দুইদিন আশপাশের অঞ্চল পরীক্ষা এবং সেখান থেকে বিভিন্ন বস্তু সংগ্রহ করার কথা রয়েছে মহাকাশযানটির ল্যান্ডারের।

চীনের মহাকাশ গবেষণা কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, মহাকাশযানটি চাঁদ থেকে দুই কেজি পাথর ও মাটি সংগ্রহ করবে। এর আগে কখনও সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়নি। একইসঙ্গে চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করবে চ্যাং ই ফাইভ।

এদিকে সফল অবতরণের পর চীনকে অভিনন্দন জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। নাসার শীর্ষ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. থমাস জুরবেকেন বলেছেন, আমি আশা করি, পৃথিবীতে নিয়ে আসা যেকোনো নমুনা আন্তর্জাতিক গবেষকদের কমিউনিটি বিশ্লেষণ করার সুযোগ পাবে।

এর আগে গত মঙ্গলবার চীনের হেইনান প্রদেশের ওয়েনচেং মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে ছেড়ে যায় মহাকাশযানটি। সব ঠিক থাকলে এ মাসেই পৃথিবীতে ফিরে আসবে চ্যাং ই ফাইভ।