227 সবার জন্য আসছে উইন্ডোজ ১১

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১। ৫ আশ্বিন ১৪২৮। ১২ সফর ১৪৪৩

সবার জন্য আসছে উইন্ডোজ ১১

সবার জন্য আসছে উইন্ডোজ ১১

নিউজডেস্ক২৪: আগামী ৫ অক্টোবর সবার জন্য উন্মোচিত হচ্ছে উইন্ডোজ ১১। মাইক্রোসফট উইন্ডোজের নতুন সংস্করণটি উইন্ডোজ ১০ পিসিতে বিনামূল্যে আপগ্রেড নেওয়া যাবে। পাশাপাশি উইন্ডোজ ১১ প্রি-লোডেড হার্ডওয়্যারও কিনতে পারবেন ব্যবহারকারীরা।

সম্প্রতি এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের উইন্ডোজ বিপণন মহাব্যবস্থাপক অ্যারন উডম্যান এ কথা জানিয়েছেন। ব্লগ পোস্টে তিনি উল্লেখ করেন, 'উইন্ডোজ ১০ থেকে ভিন্ন অভিজ্ঞতা দিতে আমরা নতুন সংস্করণটি এনেছি।আগামী বছর নাগাদ উপযোগী সকল ডিভাইস উইন্ডোজ ১১ আপগ্রেডের আওতায় চলে আসবে। উইন্ডোজ ১০ পিসিতে উইন্ডোজ ১১ আপডেট এসেছে কিনা তা উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে জানিয়ে দেবে।

অনেকটা স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপগ্রেডের মতোই নতুন সংস্করণে আপগ্রেড হবে উইন্ডোজ। পাশাপাশি গ্রাহক তার কম্পিউটারটি উইন্ডোজ ১১ আপগ্রেড উপযোগী কিনা তা যাচাই করে নিতে পারবেন। এদিকে উইন্ডোজ ১১-এর জন্য পিসির নূ্যনতম কনফিগারেশন কী হতে পারে, তা গত সপ্তাহে স্পষ্ট করেছে মাইক্রোসফট।

যেসব পিসির নূ্যনতম কনফিগার নেই, তার জন্যও বিকল্প উপায়ে থাকছে উইন্ডোজ ১১। বিকল্প হিসেবে নূ্যনতম ২ গিগাহার্টজ ৬৪ বিটের প্রসেসর লাগবে, র‌্যাম নূ্যনতম চার গিগাবাইট,স্টোরেজ ৬৪ জিবি এবং টিপিএম ১.২ চিপ হতে হবে। এরপর আইএসও প্রক্রিয়ায় উইন্ডোজ ১১ ইনস্টল করে নেওয়া যাবে।

এদিকে আগামী ৫ অক্টোবর সবার জন্য উইন্ডোজ উন্মোচিত হলেও উইন্ডোজ ১১ সংস্করণে কাঙ্ক্ষিত সব ফিচার থাকছে না। এর মধ্যে উইন্ডোজ ১১ সংস্করণে অ্যান্ড্রয়েড অ্যাপস থাকার পূর্ব ঘোষণা থাকলেও সেটি এ সময়ে যুক্ত হচ্ছে না। ধারণা করা হচ্ছে, ফিচারটি আগামী বছর যোগ করতে পারে প্রতিষ্ঠানটি।