2593 উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

সোমবার, ৮ আগস্ট ২০২২ । ২৪ শ্রাবণ ১৪২৯ । ৯ মহররম ১৪৪৪

উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

নিউজডেস্ক২৪: ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে ভারতকে ৩১২ রানের বিশাল টার্গেট ছুড়েও ২ উইকেটের হার দেখেতে হয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। দারুণ জয়ে উইন্ডিজের বিপক্ষে টানা ১২তম দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতল ভারত। যা কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে সর্বাধিক সিরিজ জয়। গৌরবের এই রেকর্ডে পাকিস্তানকে টপকে গেছে ভারত। এরআগে জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১১তম দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জয় ছিল পাকিস্তানের।

ত্রিনিদাদের পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভালে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ক্যারিবিয়রা। সিরিজ বাঁচানোর লক্ষ্যে উইন্ডিজদের দুই ওপেনার কাইল মায়ার্স এবং শাই হোপ শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাট চালিয়ে গেছে। ২৩ বলে ৩৯ রান করে মায়ার্স ফিরলেও একপ্রান্ত আগলে রেখেছিলেন হোপ।

মাঝে সামারহ ব্রুকসের ব্যাট থেকে আসে ৩৫ ও অধিনায়ক নিকোলাস পুরাণ খেলেন ৭৪ রানের ঝলমলে এক ইনিংস। অন্য প্রান্তে ওয়ানডে ক্যারিয়ারের ১৩ তম সেঞ্চুরি হাঁকিয়ে হোপ করেন ১৩৫ বলে ১১৫ রান। শেষ পর্যন্ত উইন্ডিজদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩১১ রান।

রান তাড়া করতে গিয়ে দলীয় ৪৮ রানে অধিনায়ক শিখর ধাওয়ানের উইকেট হারায় ভারত। এরপর শোভমান গিল ৪৩ ও শ্রেয়াস আয়ার ৬৩ রানে ফিরলেও ম্যাচে ছিল ভারত। সাঞ্জু স্যামসন কার্যকরী ৫৪ রান ও দীপক হুডার ৩৩ রানে ভর করে জয়ের পথে থাকে সফরকারীরা।

শেষ দিকে আক্সার প্যাটেলের ঝড়ো ৩৫ বলে ৬৪ রানে ২ বল ও ২ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছায় ভারত। এ জয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে টানা ১২তম সিরিজ জিতল ভারত। জয় পেতে আইপিএলের অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন বলে জানান ম্যাচের নায়ক প্যাটেল।

‘এই জয় খুব বিশেষ। একটা সময় আমাদের প্রতি ওভারে ১০-১১ রান তারা করতে হয়েছে। আমি ভেবেছিলাম আইপিএলে অভিজ্ঞতা আছে বলে এটা করা যেতে পারে। আমি শান্ত থাকার চেষ্টা করেছি। কেননা ২০১৭ সালের পর এটি আমার প্রথম ওয়ানডে। সত্যি বলতে সিরিজ জেতাটা আমার কাছে অসাধারণ লাগছে।’

অন্যদিকে বড় লক্ষ ছুড়েও ম্যাচে হারতে হয়েছে পুরানের দলকে। তবে ম্যাচ হারলেও হোপের ব্যাটিংকে চিত্তাকর্ষক বলছেন পুরান। একই সাথে জিততে চান শেষ ওয়ানডে।

‘আমরা শেষ ওভারে হেরেছি, প্যাটেল খুব ভালো খেলেছে। আমরা আমাদের স্নায়ুচাপ ধরে রাখতে পারিনি। শেষ পাঁচ ওভারে রানের লাগাম টানতে পারিনি। আমরা লক্ষ্য করেছি স্পিনারদের বিপরীতে রান তোলা সহজ হয়ে গেছে। একটি উইকেট পরিস্থিতি পালটে দিতে পারত তবে প্যাটেল দুর্দান্ত খেলেছে। হোপের ইনিংস ছিল চিত্তাকর্ষক। আমরা পরের ম্যাচে জিততে চাই। এটাই আমাদের লক্ষ্য।’