2652 তাইওয়ানের আকাশে ২১ চীনা যুদ্ধবিমান

সোমবার, ৮ আগস্ট ২০২২ । ২৪ শ্রাবণ ১৪২৯ । ৯ মহররম ১৪৪৪

তাইওয়ানের আকাশে ২১ চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশে ২১ চীনা যুদ্ধবিমান

নিউজডেস্ক২৪: যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে উড়েছে ২১টি চীনা সামরিক বিমান। তাইওয়ান কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২১টি এয়ারক্রাফট তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রবেশ করেছিল। বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলটি তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমার মতো নয়। তবে চীনের নিজস্ব বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলের সঙ্গে মিলে আছে। এমনকি মূল ভূখণ্ডের কিছু অংশের সঙ্গে মিলে বেশ বড় একটা অঞ্চলকে অন্তর্ভুক্ত করেছে।

এ ছাড়া পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড পৃথকভাবে জানিয়েছে, তারা তাইওয়ানের কাছাকাছি যৌথ সামরিক অভিযান পরিচালনা করবে।

ইস্টার্ন থিয়েটার কমান্ড আরও জানায়, মহড়ায় তাইওয়ানের উত্তর, দক্ষিণ-পশ্চিম এবং দক্ষিণ-পূর্বে যৌথ বিমান ও সমুদ্র মহড়া, তাইওয়ান প্রণালীতে দূরপাল্লার লাইভ ফায়ারিং এবং তাইওয়ানের পূর্ব সমুদ্রে ক্ষেপণাস্ত্র পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে।

ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষিত মহড়ার বাইরে তারা কোনো অভিযান পরিচালনা করবে কি না এবং সামরিক অভিযান সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ানে গেছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি।