513 টানা তিনদিন ইন্টারনেট না থাকলে বিল নয়

রবিবার, ১৭ অক্টোবর ২০২১। ১ কার্তিক ১৪২৮। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

টানা তিনদিন ইন্টারনেট না থাকলে বিল নয়

টানা তিনদিন ইন্টারনেট না থাকলে বিল নয়

নিউজডেস্ক২৪: দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাকে একটা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বিটিআরসি। সেই লক্ষ্যে মাসদুয়েক আগে ইন্টারনেট সেবার মূল্যের ক্ষেত্রে ‘এক দেশ এক রেট’ পদ্ধতি ঘোষণা করা হয়েছে। এবার অপর এক নির্দেশনায় বলা হয়েছে, টানা তিনদিন ইন্টারনেট সংযোগ না থাকলে মাসশেষে কোনো বিল দিতে হবে না।

গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়ে দেয়া হয়েছে সব ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে। সেখানে বলা হয়েছে, যদি টানা একদিন ইন্টারনেট সংযোগ না থাকে তাহলে তাহলে ওই মাসে মোট বিলের ৫০ শতাংশ নেয়া যাবে। টানা দুদিন না থাকলে নিতে পারবে বিলের ২৫ শতাংশ। আর যদি টানা তিনদিন সংযোগ না থাকে, তাহলে কোনো বিল নেয়া যাবে না।

গত জুন মাসে প্রথমবারের মতো তিনটি ক্যাটাগরিতে (৫, ১০ ও ২০ এমবিপিএস) ইন্টারনেটের দাম বেঁধে দেয় সরকার। সেখানে বলা হয়েছে, দেশব্যাপী ৫ এমবিপিএস-এর মাসিক বিল হবে ৫০০ টাকা। দ্বিতীয় প্যাকেজ ১০ এমবিপিএস-এর বিল ৮০০ টাকা এবং তৃতীয় প্যাকেজ ২০ এমবিপিএস-এর বিল ১ হাজার ২০০ টাকা। এই তিন প্যাকেজের বাইরে কোনো সেবা দেয়া যাবে না।

দাম বেঁধে দেওয়ার ফলে ব্যবহারকারীরা ভালো মানের সেবা পাবেন। দাম একই হওয়ার কারণে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও ভালো মানের সেবা দিয়ে গ্রাহক ধরে রাখতে চাইবে। অপরদিকে ঢাকার বাইরের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিশেষ সুবিধা পাবে, যা প্রকারান্তরে গ্রাহকরাই ভোগ করবে বলে জানিয়েছে বিটিআরসি।