ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭ আশ্বিন ১৪২৫ | ১১ মহররম ১৪৪০

ব্যাকটেরিয়ায় আক্রান্ত লাখো গরুকে হত্যার সিদ্ধান্ত নিলো নিউজিল্যান্ড!

ব্যাকটেরিয়ায় আক্রান্ত লাখো গরুকে হত্যার সিদ্ধান্ত নিলো নিউজিল্যান্ড!

নিউজডেস্ক২৪: গরুর মাইকোপ্লাজমা বোভিস রোগ নির্মূলের জন্য হাজার হাজার গরুকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। দেশটির ইতিহাসে এই প্রথম এমন সিদ্ধান্ত নেয়া হলো। নিউজিল্যান্ডের দ্বিতীয় শীর্ষ রপ্তানিখাত হচ্ছে দুগ্ধ ও মাংসজাত পণ্য।

সোমবার ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির জাতীয় পশুখামার রক্ষা ও দীর্ঘ মেয়াদে উৎপাদন বাড়াতে দেশটির সরকার ও পশুখামারের নেতারা এক লাখ ২৬ হাজার গরুকে হত্যা ও আগামী দশ বছরে ৫৬০ মিলিয়ন ডলার (চার হাজার ৭৩৩ কোটি টাকা) ব্যয় করতে রাজি হয়েছে।

গত বছরের জুলাইয়ে নিউজিল্যান্ডে প্রথম এই রোগ ধরা পড়ে। গরু এই রোগে আক্রান্ত হলে স্তনপ্রদাহ, তীব্র নিউমোনিয়া, কানে সংক্রমণ এবং অন্যান্য উপসর্গ দেখা দেয়। এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ২৬ হাজার গরুকে হত্যা করা হয়েছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, ‘অনেক কঠিন একটা সিদ্ধান্ত। কেউই এমন গণহারে পশু হত্যা দেখতে চায় না। কিন্তু বিকল্প ব্যবস্থা গ্রহণ করলে এই রোগ আমাদের পশু খামারগুলোতে দ্রুত ছড়িয়ে পড়বে। আমাদের ২০ হাজার দুগ্ধ খামার এবং মাংস উৎপাদনকারী খামারগুলো রক্ষা করতে এখনই পদক্ষেপ নিতে হবে।’