ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭ আশ্বিন ১৪২৫ | ১১ মহররম ১৪৪০

মা হয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

মা হয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

নিউজডেস্ক২৪: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন কন্যা সন্তানের মা হয়েছেন। এটিই তার প্রথম সন্তান। খবর বিবিসির। নির্দিষ্ট সময়ের চারদিন আগে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে অকল্যান্ডের একটি সরকারি  হাসপাতালে ৩ দশমিক ৩১ কেজি ওজনের একটি কন্যা সন্তান জন্ম দেন তিনি। আধুনিক সময়ে তিনি দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি দায়িত্ব পালনকালে সন্তানের জন্ম দিলেন।

৩৭ বছরের এই প্রধানমন্ত্রী ছয় সপ্তাহের মাতৃত্বকালীন ছুটিতে আছেন। তার জায়গায় দায়িত্ব পালন করছেন উপপ্রধানমন্ত্রী উইনস্টন পিটার। তবে তিনি বলেছিলেন, ছুটিতে থাকা সত্ত্বেও মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ কাগজপত্রগুলো তিনি দেখবেন। বৃহস্পতিবার ভোর ৪টা ৪৫ মিনিটে আরডার্নের সন্তান দুনিয়াতে আলোর মুখ দেখে। এরপর সোশ্যাল মিডিয়াতে ছবি পোস্ট করে তিনি বলেছেন, তিনি খুবই সৌভাগ্যবান এবং হাসপাতাল কর্মীদের ধন্যবাদ জানান।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এক বিবৃতিতে বলেন, ‘আমি নিশ্চিত নতুন মা-বাবা হওয়ার পর অন্যদের যেমন অনুভূতি হয় তেমন অভিজ্ঞতা আমাদেরও। একই সঙ্গে অনেক অনেক শুভাকাঙ্ক্ষীদের আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছার জন্য আমি কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ।’ নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলসহ অনেক রাজনৈতিক নেতা তাকে শুভেচ্ছা জানিয়েছেন। জাসিন্ডা আরডার্ন গত জানুয়ারিতে জানিয়েছিলেন, তিনি এবং তার স্বামী ক্লার্ক গেফোর্ড মা-বাবা হতে যাচ্ছেন।

১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরডার্ন। গত অক্টোবরে তিনি কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোটের দায়িত্ব পান। তবে জাসিন্ডার আগেও একজন প্রধানমন্ত্রী দায়িত্বে থাকার সময় মা হয়েছেন। তিনি হলেন পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। ১৯৯০ সালে তিনি সন্তানের জন্ম দেন।