ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

ঘরেই তৈরি করুন তৈলাক্ত ত্বকের টোনার

ঘরেই তৈরি করুন তৈলাক্ত ত্বকের টোনার

নিউজডেস্ক২৪: ত্বক নিয়ে বেশি সমস্যায় পড়েন তারা, যাদের ত্বক তৈলাক্ত। তেল চিটচিটে ভাবের জন্য মুখে কোনো কিছুই মানায় না। আবার ত্বকের তৈলাক্ততার জন্য উপরিভাগে বেশি ময়লা জমে। সব মিলিয়ে তৈলাক্ত ত্বক খুব সহজেই ব্রণের আক্রমণের শিকার হয়। ভালো ফেসওয়াশ, দামি ফেসিয়াল ইত্যাদি যত যাই করুন না কেন, তৈলাক্ত ত্বক থেকে মুক্তি মেলে না। কিছুক্ষণ পরই ফিরে আসে তেল চিটচিটে ত্বক আর আপনার মলিন হওয়া চেহারা। ত্বকে তৈলাক্ত ভাব কমাতে ব্র্যান্ডেড, নন-ব্র্যান্ডেড নানা রকমের টোনার রয়েছে। তবে বাজারের নানা টোনারগুলোতে কম-বেশি কেমিকেল থাকবেই। এজন্য ত্বকে ঘরোয়া উপকরণ ব্যবহার করাটাই ভালো। জেনে নিন তৈলাক্ত ত্বকের জন্য কিছু ঘরোয়া উপকরণের ব্যবহার।

বুর রস + গ্রীন টি: এক কাপ পানিতে একটি গ্রীন টি ব্যাগ, ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার তুলার সাহায্যে এই তরলটি টোনার হিসেবে ব্যবহার করুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা ভালো টোনারের কাজ করে। অ্যালোভেরার আঠালো জুস মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে তুলে নিন। খুবই উপকারী এই টোনারটি।

শশার রস: শশার রস খুব ভালো টোনার। শশার রস যত ঠান্ডা হবে তত ভালো কাজ করবে। তুলাতে ভিজিয়ে মুখে ঠান্ডা শশার রস লাগিয়ে ৫-১০ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে নিন।

বরফ: বরফ সবচেয়ে ভালো টোনার। আইস কিউব নিয়ে সরাসরি মুখে বোলাতে থাকুন। এর ফলে ত্বকের তৈলাক্ত ভাব যায় এবং ত্বকের উন্মুক্ত ছিদ্রও ক্রমে সুক্ষ্ম হয়।

সাদা ভিনেগার: সমপরিমাণ পানি ও ভিনেগার একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে তুলা ভিজিয়ে মুখ ভালো করে মুছে নিন। এর ফলে মুখের ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা বেরিয়ে যায়।

পুদিনা পাতা: পানির মধ্যে বেশি করে পুদিনা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার এই পানি ছেঁকে নিয়ে ঠান্ডা করে নিন। এরপর এই পানিতে তুলা ডুবিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন।

টমেটো+শশা+আলু: টমেটো, শশা ও আলু রস প্রথমে বের করে আলাদা আলাদা রাখুন। এবার প্রত্যেকটি রস সমপরিমাণে মেশান। এটি তুলার সাহায্যে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।